ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

আহ্ছানিয়া মিশনের প্রতিবেদন

মাদকাসক্তদের মধ্যে গাঁজা-ইয়াবাসেবী বেশি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২২ ঘণ্টা, মে ১০, ২০২৪
মাদকাসক্তদের মধ্যে গাঁজা-ইয়াবাসেবী বেশি

ঢাকা: মাদকাসক্তদের মধ্যে ২৯ দশমিক ৮ শতাংশ ইয়াবা ও ৩৩ দশমিক ৮ শতাংশ গাঁজা সেবনকারী।  আহ্ছানিয়া মিশনের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার (০৯ মে) গাজীপুর আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসনকেন্দ্রের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে এসব তথ্য জানান ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ।

সংস্থাটি বলছে, দিন দিন গাঁজা ও ইয়াবা সেবনকারীর সংখ্যা বেড়েছে। সবার উচিত পারিবারিকভাবে সচেতন হওয়া। মাদকাসক্তির লক্ষণ দেখামাত্র সঠিক কাউন্সিলিং করা।

আহ্ছানিয়া মিশনের প্রতিবেদনে দেখা যায়, আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসনকেন্দ্রে ২ হাজার ৭৮৯ রোগীর মধ্যে ৮৭ দশমিক ৮৮ শতাংশ চিকিৎসার মেয়াদ পূর্ণ করেছেন, মেয়াদ পূর্ণ না করে চলে গেছেন ৮ দশমিক ৩৩ শতাংশ রোগী; বিভিন্ন কারণে ১ দশমিক ৫ শতাংশ রোগীকে রেফার করা হয়েছে এবং ২ দশমিক ২৯ শতাংশ রোগী বর্তমানে চিকিৎসা নিচ্ছেন।

চিকিৎসাসেবা নেওয়া রোগীদের মধ্যে ২৯ দশমিক ৮ শতাংশ ইয়াবা, ৩৩ দশমিক ৮ শতাংশ গাঁজা, ১৪ দশমিক ৯ শতাংশ ঘুমের ওষুধ, ১৬ দশমিক ৩ শতাংশ হিরোইন, ১২ দশমিক ৬ শতাংশ অ্যালকোহল এবং ৪৩ দশমিক ৪৩ শতাংশ রোগী একইসঙ্গে একাধিক মাদক সেবনকারী এবং বাকিরা অন্যান্য মানসিক রোগে আক্রান্ত ছিলেন।

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলেন, গত ২০ বছরে কেন্দ্রটি মাদকদ্রব্যের অপব্যবহারের ধ্বংসাত্মক প্রভাবের সঙ্গে লড়াইরত অগণিত ব্যক্তি এবং পরিবারের জন্য বাতিঘর হয়ে উঠেছে। আমাদের সামগ্রিক চিকিৎসা পদ্ধতির মাধ্যমে শুধুমাত্র প্রয়োজনীয় যত্ন ও চিকিৎসাসেবাই দেওয়া হয় না, বরং দক্ষতা উন্নয়নের জন্য শিক্ষা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, মে ০৯, ২০২৪
পিএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।