ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

মাছ উৎপাদনে প্রয়োজন মানসম্মত খাদ্য ও ওষুধ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
মাছ উৎপাদনে প্রয়োজন মানসম্মত খাদ্য ও ওষুধ

ঢাকা: স্বাস্থ্যসম্মত মাছ উৎপাদনে মানসম্মত খাদ্য ও ওষুধের প্রতি সংশ্লিষ্টদের গুরুত্ব দিতে বলছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার(৩০ ডিসেম্বর) জাতীয় সংসদের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে৷ কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভুর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, বি.এম কবিরুল হক, মো. শহিদুল ইসলাম (বকুল), ছোট মনির, নাজমা আকতার, শামীমা আক্তার খানম, নূর উদ্দিন চৌধুরী নয়ন এবং প্রান গোপাল দত্ত আলোচনায় অংশ নেন।  

বৈঠকে বিভিন্ন প্রকল্পের বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা ও মৎস্য উন্নয়ন প্রকল্পের ওপর প্রতিবেদন উপস্থাপন করা হয়। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মৎস্য সম্পদ সংরক্ষণ, ব্যবস্থাপনা ও আহরণের কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে সামুদ্রিক ও মিঠা পানির মৎস্য ব্যবস্থাপনার কার্যক্রম অব্যাহত রয়েছে বলে বৈঠকে জানানো হয়।  

বৈঠকে আরও জানানো হয়, হাওড় এলাকাসহ ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ প্রকল্পের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধির প্রক্রিয়া চলমান রয়েছে। প্রান্তিক জনগোষ্ঠির কর্মসংস্থান সৃষ্টির মাধমে আর্থ সামাজিক উন্নয়ন, প্রশিক্ষণের মাধ্যমে জনসম্পদ উন্নয়ন। গবেষকদের প্রচেষ্টায় বিলুপ্ত প্রায় মিঠা পানির মৎস্য উৎপাদন বৃদ্ধির জন্য ডিম ছাড়ার সময় ও পোনা মাছ সংরক্ষণের পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।

এ বৈঠকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালায়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
এসকে/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।