ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আদিতমারী উপজেলা পরিষদ চেয়ারম্যানের দায়িত্ব পেলেন চিত্তরঞ্জন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২০
আদিতমারী উপজেলা পরিষদ চেয়ারম্যানের দায়িত্ব পেলেন চিত্তরঞ্জন  চিত্তরঞ্জন সরকার

লালমনিরহাট: চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েসকে সাময়িক বরখাস্ত করায় লালমনিরহাটের আদিতমারী উপজেলা পরিষদের চেয়ারম্যানের (ভারপ্রাপ্ত) দায়িত্ব গ্রহণ করেছেন প্যানেল চেয়ারম্যান চিত্তরঞ্জন সরকার।

মঙ্গলবার (১ ডিসেম্বর) সকালে দায়িত্ব গ্রহণ করে উপজেলা পরিষদের বিশেষ মাসিক সমন্বয় সভায় সভাপতি হিসেবে অংশ গ্রহণ করেন তিনি।

এর আগে সোমবার (৩০ নভেম্বর) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের জারিকৃত এক প্রজ্ঞাপনে আসদাচরণসহ ছয়টি কারণ উল্লেখ করে চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েসকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

উপজেলা পরিষদ সূত্রে জানা গেছে, সোমবার (৩০ নভেম্বর) স্থানীয় সরকার বিভাগের জারি করা প্রজ্ঞাপন মূলে আদিতমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েসকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। চেয়ারম্যান সাময়িক বরখাস্তের কারণে প্রজ্ঞাপন মূলে মঙ্গলবার (১ ডিসেম্বর) সকালে দায়িত্বভার গ্রহণ করেন আদিতমারী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান চিত্তরঞ্জন সরকার। দায়িত্ব গ্রহণের পর উপজেলা পরিষদের বিশেষ মাসিক সমন্বয় সভার আয়োজন করা হয়।  

সভায় প্যানেল চেয়ারম্যানের সভাপতিত্বে প্রায় সব সদস্যরা অংশগ্রহণ করেন এবং শুরুতে প্যানেল চেয়ারম্যানকে অভিনন্দন জানান তারা। সভায় চলমান উন্নয়ন কার্মকাণ্ডের অগ্রগতি এবং নিদিষ্ট সময়ের মধ্যে প্রকল্প শেষ করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

স্থানীয় সরকার বিভাগের প্রজ্ঞাপনের খবর পৌঁছার পর থেকে আদিতমারী উপজেলা পরিষদসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।  

এদিকে স্থানীয় সরকার বিভাগের জারিকৃত প্রজ্ঞাপনের চিঠি সদ্য বরখাস্ত হওয়া চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েসের বাসায় পৌঁছে দিতে গিয়ে তাকে না পেয়ে ফিরে আসেন পত্রবাহক। ফলে বরখাস্তের চিঠি এখন পর্যন্ত গ্রহণ করেননি ফারুক ইমরুল কায়েস। তবে প্রজ্ঞাপনের চিঠি গ্রহণ না করলেও স্বাভাবিকভাবে তা কার্যকর হবে বলে বাংলানিউজকে জানান আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন।  

আদিতমারী উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান চিত্তরঞ্জন সরকার বাংলানিউজকে বলেন, প্রজ্ঞাপনের আলোকে নির্বাহী কর্মকর্তা আমাকে দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন। তবে উপজেলা পরিষদের সদ্য বরখাস্তকৃত চেয়ারম্যান তার দায়িত্ব বুঝিয়ে দেননি। প্রথম উপজেলা পরিষদের বিশেষ মাসিক সমন্বয় সভায় সভাপতি হিসেবে চলমান উন্নয়ন প্রকল্পের অগ্রগতি বিষয়ে আলোচনা হয়েছে বলেও জানান তিনি।  

স্থানীয় সরকার বিভাগের প্রজ্ঞাপনে বলা হয়, আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিনসহ ১৮ জন কর্মকর্তার লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে ৬টি বিষয়ে অভিযুক্ত করে উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েসকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এ জন্য ৪৬.০০.০০০০.০৪৬.২৭.০৩৬.২০২০-৯৪৮ স্মারকে প্রজ্ঞাপন জারি করেন স্থানীয় সরকার বিভাগের উপসচিব নুমেরী জামান।

বরখাস্ত হওয়া চেয়ারম্যানের বিরুদ্ধে স্থানীয় সরকার বিভাগের অভিযোগগুলো হলো, আদিতমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক ইমরুল কায়েসের বিরুদ্ধে অসদাচরণ, দুর্ব্যবহার, অশ্রাব্য ভাষায় গালিগালাজ ও হুমকির বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন অভিযোগ দায়ের করেন। ফারুক ইমরুল কায়েস উপজেলা পরিষদ চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর থেকে উপজেলা পরিষদের বিভিন্ন দফতরে আর্থিক বিষয়ে অনৈতিক দাবি আদায়ের চেষ্টা করেন। উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা নুরেলা আখতারের সঙ্গে অশোভন আচরণ করেন। চেয়ারম্যানের এহেন কর্মকাণ্ডে উপজেলার কর্মকর্তা কর্মচারীদের মধ্যে হতাশা ও ক্ষোভের সৃষ্টি করে জনস্বার্থ মারাত্মভাবে বিঘ্নিত হতে পারে। চেয়ারম্যানের এহেন কার্যকলাপ রাষ্ট্র বা উপজেলা পরিষদের স্বার্থের পরিপন্থি। বিধায় চেয়ারম্যানের বিরুদ্ধে উপজেলা পরিষদ আইন ১৯৯৮ সালের এবং সংশোধিত আইন ২০১১ এর ১৩(খ)(১) ধারা অনুসারে উপজেলা পরিষদ চেয়ারম্যান পদ থেকে ফারুক ইমরুল কায়েসকে সাময়িক বরখাস্ত করা হয়। ওই পদের সব কার্যক্রমসহ আর্থিক ক্ষমতা দেওয়া হয় উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যানকে।

** আদিতমারী ইউএনওকে হত্যার হুমকি
** চেয়ারম্যানের বিরুদ্ধে ইউএনও’র অভিযোগের তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে
** সেই উপজেলা পরিষদ চেয়ারম্যানের বিরুদ্ধে ইউপি চেয়ারম্যানদের অনাস্থা
** আদিতমারী ইউএনও-উপজেলা পরিষদ চেয়ারম্যানের পাল্টাপাল্টি অভিযোগ
** চেয়ারম্যান-ইউএনওর পাল্টাপাল্টি অভিযোগ তদন্তে বিভাগীয় কমিশনার
**আদিতমারী উপজেলা চেয়ারম্যান ফারুক বরখাস্ত

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।