ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইজতেমা শেষে বাড়ির পথে মুসল্লিরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
ইজতেমা শেষে বাড়ির পথে মুসল্লিরা

টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান থেকে: মুসলিম উম্মাহর শান্তি ও ঐক্য কামনার মধ্য দিয়ে শেষ হয়েছে ৫৫ তম বিশ্ব ইজতেমার প্রথম আসর। আখেরি মোনাজত শেষ হওয়ার পর বাড়ির পথে রওনা হয়েছেন দেশের বিভিন্ন এলাকা থেকে আসা মুসল্লিরা। রোববার (১২ জানুয়ারি) বেলা ১১ টা ০৮ মিনিটে শুরু হয় আখেরি মোনাজাত। যা চলে ১১ টা ৪৬ মিনিট পর্যন্ত।

এবারের ইজতেমার প্রথম পর্বে আখেরি মোনাজাত পরিচালনা করেছেন তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বী মাওলানা জোবায়ের।  

এদিকে মোনাজাত শেষ হওয়ার পরপরই বাড়ির পথ ধরেছেন অনেকে।

কেউ কেউ আবার অপেক্ষায় আছেন জোহর নামাজের, ইজতেমা ময়দানে নামাজ আদায় করে বাড়ির উদ্দেশে রওনা হবেন তারা।

পড়ুন>>পানি নিয়ে ইজতেমার মুসল্লিদের পাশে শিশুরা

এদিকে সড়কে ইজতেমা ফেরত মুসল্লিদের বাড়ি ফেরার ঢল নামায় সড়কে চলছে না যানবাহন। এর ম্যধই মুসল্লিদের বহন করা কিছু যানবাহন টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের উঠতে চেয়েও পারছে না।

রাজশাহী থেকে মুসল্লিদের নিয়ে এসেছিলেন ঈগল পরিবহনের বাসচালক হাসান। তিনি বলেন, গত দুইদিন আগে এখানে আসেছি। দুইদিন রাস্তা ভালোই ছিলো কিন্তু আজ সকাল থেকে রাস্তা দিয়ে গাড়ি চলে না, শুধু মানুষ চলছে। গাড়ি রাস্তায় তুলতেই পারছি না। মানুষ কিছুটা কমলে রওনা হবো ভাবছি।
মোনাজাত শেষ করে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়ক দিয়ে আশুলিয়া যাচ্ছেন আলিফ। চলতি পথে আলিফের সঙ্গে কথা হলে তিনি বলেন, আল্লাহর অশেষ রহমতে আখেরি মোনাজাতে অংশ নিতে পেরেছি। এখন বাড়ি ফিরছি। সড়কে গাড়ি নেই মানুষও প্রচুর। হেঁটেই যেতে হবে মনে হচ্ছে।

পড়ুন>>আখেরি মোনাজাতে মুসলিম উম্মাহর শান্তি-ঐক্য কামনা

সড়কের বর্তমান পরিস্থিতি জানতে আশুলিয়া পুলিশ বক্সের ট্রাফিক ইনর্চাজ মশিউর রহমান বাংলানিউজকে বলেন, মানুষের চাপে সড়কে যানবাহন চলাচল করতে পারছে না। তবে কোনো ধরনের সমস্যার কথা শুনছি না।  

মুসল্লিরা যাতে নিরাপদে ঘরে ফিরতে পারেন তা তারা তদারকি করছেন বলে জানান তিনি।  

গত বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বাদ মাগরিব ভারতের মাওলানা ইব্রাহিম দেওলার আম বয়ানের মধ্যে দিয়ে শুরু হয় ইজতেমার আনুষ্ঠানিকতা।  

এরপর শুক্রবার (১০ জানুয়ারি) বাদ ফজর আম বয়ান করেন পাকিস্তানের মাওলানা ওবায়দুল্লাহ খুরশিদ। পরে বাংলায় বয়ান তরজমা করেন বাংলাদেশি মাওলানা আব্দুল মতিন।  

আগামী শুক্রবার (১৭ জানুয়ারি) শুরু হবে ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ১৯ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।  

এবার বিশ্ব ইজতেমার প্রথম পর্ব পরিচালনা করেন মাওলানা জোবায়েরের অনুসারী মুরুব্বিরা। দ্বিতীয় পর্ব পরিচালনা করবেন সাদ অনুসারীরা।

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২০
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad