ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ফেনীতে ৪ লাখ শিক্ষার্থী পাচ্ছে ৩৩ লাখ বই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২০
ফেনীতে ৪ লাখ শিক্ষার্থী পাচ্ছে ৩৩ লাখ বই

ফেনী: নতুন বছরের প্রথম দিনে সারাদেশের মতো ফেনীতেও পালিত হচ্ছে বই উৎসব। উৎসব ঘিরে জেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে পাঠ্যবই।

বুধবার (১ জানুয়ারি) সকালে ফেনী পাইলট উচ্চ বিদ্যালয়ে এ উৎসবের সূচনা করেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী।  

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ছেমন আরা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন- জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান, জেলা শিক্ষা অফিসার কাজী মো. ছলিম উল্লাহ, ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন সুলতানা, ফেনী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুর রহমান।

 

এর আগে ফেনী সেন্ট্রাল হাইস্কুল ও পরে ফেনী পাইলট প্রাইমারী এবং ফেনী বালিকা উচ্চ বিদ্যালয়েও বই উৎসব অনুষ্ঠিত হয়।  
  
জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, এ বছর ফেনীতে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ৪ লাখ ৪ হাজার ৬২৩ শিক্ষার্থীর মাঝে ৩৩ লাখ ২৬ হাজার ৬৫১টি পাঠ্যবই বিতরণ করা হচ্ছে। নতুন বছরের প্রথম দিনেই জেলার প্রতিটি বিদ্যালয়ে ‘বই উৎসব’র মাধ্যমে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হবে।

জেলা প্রশাসক ওয়াহিদুজ্জামান জানান, জেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি তালিকা করা হয়েছে, তালিকা অনুযায়ী বই বিতরণ করা হচ্ছে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে জেলা এবং উপজেলা পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত থেকে বই বিতরণ কার্যক্রম পর্যবেক্ষণ করবেন। বইগুলো সম্পূর্ণ বিনামূল্যে, তাই কোথাও যেন কোনো অনিয়ম না ঘটে কর্মকর্তারা তা দেখভাল করবেন।

তিনি আরও বলেন, সারাদেশে একদিনে ৪ কোটি শিক্ষার্থীর মধ্যে ৩৫ কোটি ৩০ লাখ বই বিতরণ করা হচ্ছে। এ ঘটনা বিশ্বে বিরল। অভিভাবকদের উদ্দেশ্যে আমরা বলেছি, তারাও যেন দেশব্যাপী এ উৎসবে অংশগ্রহণ করেন। জেলার ফেনী পাইলট হাই স্কুল, ফেনী গার্লস হাই স্কুল, বালিগাঁও উচ্চ বিদ্যালয়সহ কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠানে এ উপলক্ষে বড় পরিসরে অনুষ্ঠান করা হচ্ছে।  

জেলা শিক্ষা কর্মকর্তা কাজী সলিম উল্লাহ জানান, এ বছর জেলার ২১৮টি মাধ্যমিক বিদ্যালয় ও ১৫৪টি দাখিল-এবতেদায়ী মাদ্রাসার ২ লাখ ৫ হাজার ৬৫৪ শিক্ষার্থীর মধ্যে ২৬ লাখ ১৮ হাজার ৬২৭টি বই বিতরণ করা হবে। বই উৎসব সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নূরুল ইসলাম জানান, ২০২০ সালে ফেনীর ৫৬০টি প্রাথমিক বিদ্যালয়ে ১ লাখ ৯৮ হাজার ৯৬৯ শিক্ষার্থীর মাঝে ৭ লাখ ৮ হাজার ২৪টি নতুন বই বিতরণ করা হবে। উৎসব নিশ্চিত করতে নির্ধারিত সময়ের আগেই প্রতিটি বিদ্যালয়ে বই পৌঁছে দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০২০ সালের প্রথম দিনে জেলার ৬টি উপজেলার ৫৫৮টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেনসহ ৯৪৬টি শিক্ষা প্রতিষ্ঠানে ১ লাখ ৪৬ হাজার ৮০৬ ছাত্রছাত্রীর মাঝে ৭ লাখ ৮ হাজার ২৪টি বই বিতরণ করা হবে। চলতি বছরের শুরুতে ১ লাখ ৪৪ হাজার ৩৮৯ ছাত্রছাত্রীর জন্য বইয়ের চাহিদা ছিল ৬ লাখ ৯৮ হাজার ৯৯১টি। সেই তুলনায় ২০২০ সালে বইয়ের চাহিদা ৯ হাজার ৩৩ ও ছাত্রছাত্রী ২ হাজার ৪১৭ জন বেড়েছে। ২০২০ সালে সদর উপজেলার ১৫৩টি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৮৩ হাজার ১০৮, দাগনভূঞা উপজেলার ১২০টি প্রাথমিক বিদ্যালয়ে ৩১ হাজার ৬০, সানাগাজী উপজেলার ১০৯টি প্রাথমিক বিদ্যালয়ে ৩১ হাজার ৪৭৯, ছাগলনাইয়া উপজেলার ৭৮টি প্রাথমিক বিদ্যালয়ে ২৩ হাজার ৫৮৮, পরশুরাম উপজেলায় ৫১টি প্রাথমিক বিদ্যালয়ে ১৩ হাজার ৫৫২ ও ফুলগাজী উপজেলার ৬৭টি প্রাথমিক বিদ্যালয়ে ১৬ হাজার ১৮২ জন। এর সঙ্গে ইবতেদায়ী প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৫০ হাজার ৯৩০ জন ছাত্রছাত্রীর জন্য ৩ লাখ ৬৮ হাজার ৯৪০টি বই বিতরণ করা হবে।

মাধ্যমিক বাংলা ভার্সনে ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ১ লাখ ১৫ হাজার ৫০ জনের জন্য ১৬ লাখ ৫৯ হাজার ৫৩৫ ও মাধ্যমিক ইংরেজী ভার্সনে ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ৫৩৯ জন শিক্ষার্থীর মাঝে ৭ হাজার ৯৫৭টি বই বিতরণ করা হবে। দাখিল ষষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত ৩৭ হাজার ৮৩০ শিক্ষার্থীর মাঝে ৫ লাখ ৫৮ হাজার ৩৩০টি বই বিতরণ করা হবে। এসএসসি ভোকেশনাল নবম শ্রেণি ১ হাজার ২৪৫ ও দাখিল ভোকেশনালে ৬০। ভোকেশনালে মোট ১ হাজার ৩০৫ শিক্ষার্থীর মাঝে ২৩ হাজার ৮৬৫টি বই বিতরণের জন্য স্ব-স্ব বিদ্যালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে।

জেলা শিক্ষা কর্মকতা কাজী সলিম উল্যাহ জানান, বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়ার আনন্দটাই আলাদা। শিক্ষার্থীরা নতুন বই পেলে খুশি হয়ে ওঠে।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৯ 
এসএইচডি/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।