ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আগুনে ক্ষতিগ্রস্তদের সহায়তা-থাকার ব্যবস্থা করা হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
আগুনে ক্ষতিগ্রস্তদের সহায়তা-থাকার ব্যবস্থা করা হবে ব্রিফ করছেন ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান

ঢাকা: মিরপুরের বস্তিতে ঘটনাস্থল পরিদর্শনে এসে ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান আগুনে ২৫ হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে দাবি করেছেন।

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে আর্থিক সহায়তার পাশাপাশি থাকার ব্যবস্থা করা হবে। বাউনিয়া বাঁধে বস্তিবাসীর জন্য আধুনিক ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে, সেখানে বস্তিবাসীদের স্থানান্তরের পরিকল্পনা চলছে।



স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সিটি করপোরেশন, ফায়ার সার্ভিসের পক্ষ থেকে আলাদা আলাদা তদন্ত কমিটি গঠন ও তদন্তে অগ্নিকাণ্ডের কারণ নির্ণয় করা হবে বলেও জানান তিনি।

শুক্রবার (১৬ আগস্ট) রাত প্রায় সাড়ে ১১টায় রোটায় রূপনগর এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনায় পুড়ে ছাই হওয়া বস্তির ঘটনাস্থল পরিদর্শন শেষে এ আশ্বাস দেন প্রতিমন্ত্রী।  

বস্তির পার্শ্ববর্তী বঙ্গবন্ধু আদর্শ স্কুল ভবন থেকে অগ্নিকাণ্ড সম্পর্কে সার্বিক খোঁজ-খবর নেন প্রতিমন্ত্রী। এসময় তার সঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, স্থানীয় সংসদ সদস্য ইলিয়াস উদ্দিন মোল্লা, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. শাহাদাত হোসেন, ঢাকা জেলার জেলা প্রশাসক আবু সালেহ মো. ফেরদৌস খানসহ ফায়ার সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রতিমন্ত্রী এনামুর রহমান বলেন, আগুন প্রায় পুরোটাই নিয়ন্ত্রণে। প্রায় ৯৫ শতাংশ আগুন নিভিয়ে ফেলেছে ফায়ার সার্ভিস। কোথাও কোথাও কিছু আগুন দেখা যাচ্ছে সেগুলোও দ্রুত নিভিয়ে ফেলা হবে।  

ক্ষয়ক্ষতি নিরূপণের পর ক্ষতিগ্রস্তদের সহায়তা করা হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আগুন নিয়ন্ত্রণের পর আমাদের কাজ হবে কী পরিমাণ ক্ষয়-ক্ষতি হলো তার হিসাব করা। হিসাব শেষে মন্ত্রণালয় ও অধিদপ্তরের পক্ষ থেকে যথাসাধ্য সহায়তা করা হবে। প্রাথমিকভাবে একান্তই যারা খুব হতদরিদ্র তাদের কিছু সাহায্য করা হবে। এখন যারা এখানে আছেন তাদের থাকার জন্য তাঁবু খাটানো হবে।  

অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে ও সার্বিক বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী। তবে এ অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত কোনো নিহত হওয়ার খবর পাওয়া যায়নি বলেও দাবি করেন তিনি।  

***সব পুড়িয়ে নিভলো আগুন, আহত ৩
***২৪ ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে, নিভেছে ৭০ শতাংশ
***আগুন নিয়ন্ত্রণে উৎসুক জনতাই সবচেয়ে বড় বাধা
***ছাই হওয়ার পথে প্রায় সাড়ে ৩ হাজার ঘর
***আমার যতটুকু সাধ্য আছে সহায়তা করবো: ইলিয়াস মোল্যা
***মিরপুরে বস্তির আগুন নিয়ন্ত্রণে ২০ ইউনিট
***
পানি সংকট, আগুন নেভাতে হিমশিম খাচ্ছে ফায়ার সার্ভিস
***আহতদের চিকিৎসাব্যয় ডিএনসিসি বহন করবে: আতিক

বাংলাদেশ সময়: ০০০৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
এসএইচএস/এমএমআই/পিএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।