ঢাকা, শনিবার, ৫ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ছাই হওয়ার পথে প্রায় সাড়ে ৩ হাজার ঘর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৬ ১০:৫৬:২৮ পিএম
আগুনে পুড়ছে বস্তির ঘর/ছবি:শাকিল

আগুনে পুড়ছে বস্তির ঘর/ছবি:শাকিল

ঢাকা: সন্ধ্যা সাড়ে ৭টায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে রাজধানীর মিরপুর ৬ নম্বর সেকশনের চলন্তিকা ঝিলপাড় বস্তিতে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট। তবে তার আগেই পুড়ে ছাই হওয়ার পথে বস্তির প্রায় সাড়ে তিন হাজার ঘর। 

শুক্রবার (১৬ আগস্ট) অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে রূপনগর থানাধীন আল আরাবিয়া জামে মসজিদ ও মাদ্রাসার পেছনের বস্তিতে। প্রত্যক্ষদর্শীরা জানান, মুহূর্তেই পুরো বস্তিতে ছড়িয়ে পড়ে আগুন। 

মসজিদ সংলগ্ন বাজারের এক ব্যবসায়ী ইদ্রিস আলী। তিনি বাংলানিউজকে বলেন, বস্তিতে প্রায় সাড়ে তিন হাজার ঘর আছে। কোনো কোনো ঘর দুই বা তিনতলা বিশিষ্ট।

প্রায় একই তথ্য দেন ঘটনাস্থলে দায়িত্বরত ফায়ার সার্ভিস ও পুলিশের সদস্যরা। তাদের অনুমান, প্রতি ঘরে গড়ে প্রায় চারজন করে সদস্য থাকেলও ১০ হাজারের বেশি বাসিন্দার আবাসস্থল ছিল চলন্তিকা ঝিলপাড়ের এই বস্তিতে।

রাত পৌনে ১০টার দিকে মসজিদের দ্বিতীয়তলা থেকে বস্তির দিকে তাকিয়ে যে দৃশ্য দেখা যায়, তাতে সহজেই অনুমান করা যায়, কোনো ঘরকেই রেহাই দেয়নি আগুনের লেলিহান শিখা। রাতের আঁধারে যতদূর চোখ যায় শুধু আগুন আর আগুনের শিখা। 

ঘটনাস্থলে দায়িত্বরত ফায়ার সার্ভিসের উপ-পরিচালক দিলীপ কুমার ঘোষ বাংলানিউজকে বলেন, কন্ট্রোলরুমে আগুনের খবর আসামাত্র ছয় মিনিটের মধ্যে সন্ধ্যা ৭টা ২৮ মিনিটে ঘটনাস্থলে আমাদের প্রথম ইউনিট আসে। অ্যাম্বুলেন্স ছাড়াও প্রায় ২০টি ইউনিট কাজ করছে। মিরপুর ফায়ার স্টেশন ছাড়াও আশপাশের স্টেশন থেকে অতিরিক্ত ফায়ারম্যান ও ইউনিট এসে আমাদের সঙ্গে যোগ দিয়েছে।

‘আমাদের এখন মূল লক্ষ্য আগুন যত দ্রুত সম্ভব নিয়ন্ত্রণে আনা। তবে বাস্তবতা হচ্ছে, ইতোমধ্যেই প্রায় সব ঘর পুড়ে গেছে বলে আমাদের মনে হচ্ছে। আগুন নিয়ন্ত্রণে আনার পর বস্তির ভেতরে গিয়ে বিস্তারিত জানা যাবে। 

***মিরপুরে বস্তির আগুন নিয়ন্ত্রণে ২০ ইউনিট
***
পানি সংকট, আগুন নেভাতে হিমশিম খাচ্ছে ফায়ার সার্ভিস
***আমার যতটুকু সাধ্য আছে সহায়তা করবো: ইলিয়াস মোল্যা

বাংলাদেশ সময়: ২২৫২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৯
এসএইচএস/এমএমআই/পিএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-16 22:56:28