ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উদ্ধারকারী ট্রেন পৌঁছলেও বৃষ্টিতে কাজ ব্যাহত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫২ ঘণ্টা, জুলাই ১১, ২০১৯
উদ্ধারকারী ট্রেন পৌঁছলেও বৃষ্টিতে কাজ ব্যাহত দুর্ঘটনায় পড়া তেলবাহী ট্রেনের উদ্ধারে ঘটনাস্থলে পৌঁছেছে উদ্ধারকারী ট্রেন

রাজশাহী: রাজশাহীর চারঘাট উপজেলার হলিদাগাছি দিঘলকান্দিতে দুর্ঘটনায় পড়া তেলবাহী ট্রেনের উদ্ধারে ঘটনাস্থলে পৌঁছেছে উদ্ধারকারী ট্রেন। রাত পৌনে ১০টার দিকে ট্রেনটি সেখানে পৌঁছে। তবে বৃষ্টির কারণে এখনও উদ্ধার কাজ শুরু করতে পারেনি ট্রেনটি।

সবমিলিয়ে উদ্ধার কাজ শেষ করে লাইনটি ট্রেন চলাচলের জন্য স্বাভাবিক করতে কমপক্ষে ১২ ঘণ্টা সময় লাগবে বলে জানিয়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ।  

এদিকে, ঘটনার পর পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রকৌশল বিভাগের সহকারী নির্বাহী প্রকৌশলী আব্দুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এছাড়া ঘটনা তদন্তে বিভাগীয় ট্রান্সপোর্ট অফিসার আব্দুল্লাহ আল মামুনকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ।  

কমিটিকে আগামী ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।  

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক খন্দকার শহীদুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করে বলেন, বৃষ্টি থামলেই উদ্ধার কাজ শুরু হবে। এতে সারারাত সময় লাগতে পারে। তবে যতদ্রুত সম্ভব উদ্ধার কাজ শেষ করে রাজশাহী-ঢাকা রেলপথ আবারও স্বাভাবিক করার জোর চেষ্টা চলছে।  

রাজশাহীর সঙ্গে ঢাকাসহ সারাদেশের যোগাযোগ বিচ্ছিন্নের প্রশ্নে পশ্চিমাঞ্চল রেলওয়ের সুপারিন্টেনডেন্ট আবদুল করিম বাংলানিউজকে বলেন, দুর্ঘটনার পর থেকে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। তেলবাহী ট্রেনের বগি লাইনচ্যুত হওয়ার কারণে রাজশাহী থেকে রাতে ঢাকাগামী আন্তঃনগর ট্রেন ধূমকেতু এক্সপ্রেসের যাত্রা বাতিল করতে হচ্ছে। ঈশ্বরদীগামী কমিউটার ট্রেনও ছেড়ে যেতে পারেনি। এছাড়া ঢাকা থেকে রাজশাহী অভিমুখে ছেড়ে আসা আন্তঃনগর ট্রেন সিল্কসিটি নাটোরের আবদুলপুরে এবং বনলতা এক্সপ্রেস ট্রেন রাজশাহীর আড়ানিতে আটকা পড়েছে। তাদের নিরাপত্তায় আইন-শৃঙ্খলা বাহিনী সদস্যরা নিয়োজিত রয়েছেন বলেও জানান এই কর্মকর্তা।  

সুপারিন্টেনডেন্ট আবদুল করিম আরও বলেন, মাঝখানের পর থেকে বগিগুলো লাইনচ্যুত হয়েছে। তাই আটটি বগি রেখে সামনের অন্য বগিগুলো নিয়ে তেলবাহী ওই ট্রেনটি এরইমধ্যে রাজশাহীর হরিয়ান রেলওয়ে স্টেশনে পৌঁছেছে।

এর আগে বুধবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজশাহীর চারঘাট হলিদাগাছির দিঘলকান্দি ঢালানের কাছে তেলবাহী ট্রেনের ৮টি বগি লাইনচ্যুত হয়। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। তেলবাহী ওই ট্রেনটি খুলনা থেকে রাজশাহীর হরিয়ানের উদ্দেশে ছেড়ে আসে। ট্রেনটি ঈশ্বরদী হয়ে রাজশাহী অভিমুখে যাচ্ছিল। পথে হলিদাগাছিতে লাইনচ্যুত হয়।  

র‌্যাব-৫ এর কমান্ডিং অফিসার (সিও) মো. মাহফুজুর রহমান জানান, ঘটনার খবর পেয়ে তারাও ঘটনাস্থল পরিদর্শন করেন। দুর্ঘটনার পর ঘটনাস্থলে নিরাপত্তায় বর্তমানে র‌্যাব সদস্যরাও অবস্থান নিয়েছে। তারাও নিরাপত্তার দায়িত্ব পালন করবেন বলে জানান র‌্যাব-৫ এর এ শীর্ষ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, জুলাই ১০, ২০১৯
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।