ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৯
ঢাকায় ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং

ঢাকা: চারদিনের সফরে ঢাকায় এসেছেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং।

শুক্রবার (১২ এপ্রিল) সকাল ৮টা ৮মিনিটে লোটে শেরিং তার সফর সঙ্গীদের নিয়ে রয়েল ভুটান এয়ারলাইনসে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

>>>আরও পড়ুন...ঢাকায় ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং

বিমান থেকে নামার পর ভিভিআইপি টার্মিনালে লোটে শেরিং ও তার স্ত্রীকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে লোটে শেরিংকে গার্ড অব অনার প্রদান করে সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল। এ সময় দুই দেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মন্ত্রী পরিষদের সদস্যসহ অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে লোটে শেরিংয়ের পরিচয় করিয়ে দেন। ভুটানের প্রধানমন্ত্রীও তার সফর সঙ্গীদের পরিচয় করিয়ে দেন।

বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনার পর সুসজ্জিত মোটর শোভাযাত্রা সহযোগে ভুটানের প্রধানমন্ত্রীকে তার সফরকালীন আবাসস্থল হোটেল ইন্টারকন্টিনেন্টালে নেওয়া হয়।

জানা যায়, সফরকালীন কর্মসূচির শুরুতে লোটে শেরিং সাভারে জাতীয় স্মৃতি সৌধে মুক্তিযুদ্ধের শহীদ এবং ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। দুপুরে রাজধানীর বারিধারায় ভুটান দূতাবাসে এবং পরে সবুজবাগে ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে যাবেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। বিকেলে পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন এবং ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

পরদিন শনিবার (১৩ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন লোটে শেরিং। বৈঠকে দু’দেশের দ্বিপক্ষীয় সহযোগিতার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। এছাড়া দু’দেশের মধ্যে বেশ কয়েকটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে।  

রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখের অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এছাড়া ময়মনসিংহ মেডিকেল কলেজ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় পরিদর্শনে যাবেন তিনি।  

ডা. লোটে শেরিং ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। পরে বাংলাদেশেই সার্জারিতে উচ্চতর ডিগ্রি নেন তিনি। দেশের ফিরে চিকিৎসা পেশায় যোগ দেন লোটে শেরিং।

২০১৩ সালে রাজনীতিতে সক্রিয় হন লোটে শেরিং। ২০১৮ সালের নির্বাচনে চমক দেখায় তার দল। নির্বাচনে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে’র দলকে হারিয়ে নভেম্বরে ভুটানের প্রধানমন্ত্রী হন লোটে শেরিং।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর এটিই প্রথম কোনো রাষ্ট্র প্রধানের বাংলাদেশ সফর।

সোমবার (১৫ এপ্রিল) তিনি বাংলাদেশ সফর শেষে ভুটানে ফিরবেন।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৯ আপডেট: ১১২০ ঘণ্টা
এমইউএম/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।