ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪২৬, ২০ এপ্রিল ২০১৯
bangla news

আবরারের পরিবারকে ১০ লাখ টাকা দেয়ার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৩-২০ ২:২২:৩৫ পিএম
হাইকোর্টের ফাইল ফটো

হাইকোর্টের ফাইল ফটো

ঢাকা: রাজধানীর প্রগতি সরণি এলাকায় সুপ্রভাত পরিবহনের একটি বাসের চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরী নিহতের ঘটনায় জরুরি খরচ বাবদ তার পরিবারকে ১০ লাখ টাকা দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে আবরারের পরিবারকে কেন ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে। 

এক রিট আবেদনের শুনানি নিয়ে বুধবার (২০ মার্চ) বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটটি দায়ের করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সরওয়ার কাজল।

পরে রুহুল কুদ্দুস কাজল বলেন, সুপ্রভাত পরিবহনের একটি বাস যার চালক অত্যন্ত বেপরোয়াভাবে গাড়ি চালাচ্ছিলো। জেব্রা ক্রসিংয়ে আবরার  নামে একছাত্রকে ধাক্কা দেয়। পরবর্তীতে সে মৃত্যুবরণ করে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে আমরা প্রতিনিয়ত আদালতের মাধ্যমে এবং বিভিন্ন সভা সমাবেশের মাধ্যমে সড়কে হত্যাকাণ্ড, নৈরাজ্য ও সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিনিয়ত সোচ্চার হয়েছি। আমি নিজে তিতুমীর কলেজের ছাত্র রাজীব এবং শহীদ রমিজ উদ্দিন কলেজের মীম এবং রাজীবের বিষয়ে দুটি মামলা করেছিলাম। সেখানে কিছু ক্ষতিপূরণসহ আদালত অন্তর্বর্তীবালীন আদেশ দিয়েছেন।যে আদেশের পরিপ্রেক্ষিতে সড়কে সে নৈরাজ্য বন্ধ হয়। কিন্তু আমরা দেখতে পাচ্ছি যে যারা এ মামলার প্রতিপক্ষ তারা এগুলো নিশ্চিত করছে না। সাধারণ জনগণের নিরাপত্তা যারা নিশ্চিত করবে সড়কে, তারা অব্যাহতভাবে ব্যর্থ হচ্ছে। আমরা এ ব্যর্থতাকে চ্যালেঞ্জ করেছি। অব্যাহত এ ব্যর্থতা সড়কে সাধারণ মানুষের সড়ক ব্যবহারের ক্ষেত্রে যেন নিরাপত্তা বিধানে যে ব্যর্থতা, অব্যাহত ব্যর্থতা কেন অবৈধ মর্মে ঘোষণা করা হবে না এবং আবরারের পরিবারকে কেন ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়া হবে না এ মর্মে রুল  জারি করেছেন আদালত। চার সপ্তাহের মধ্যে এ রুলের হবাব দিতে হবে।

 

তিনি বলেন, তাৎক্ষণিকভাবে আবরারের পরিবারকে জরুরি খরচ বাবদ ১০ লাখ টাকা ৭ দিনের মধ্যে দেয়ার জন্য সুপ্রভাত পরিবহনকে নির্দেশ দিয়েছেন। সেই ঘটনার (দুর্ঘটনার)একটা ডিটেইল রিপোর্ট দেয়ার জন্য বিআরটিএ, ‍বুয়েটের সড়ক দুর্ঘটনা রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক এবং ঢাকা মহানগরের অতিরিক্ত পুলিশ কমিশনরারকে (ট্রাফিক) নির্দেশ দিয়েছেন।

মঙ্গলবার (১৯ মার্চ) সকালে প্রগতি সরণি এলাকায় সুপ্রভাত পরিবহনের একটি বাসের চাপায় বিইউপি-এর শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরী নিহত হন। পরে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। এ সময় তারা ৮ দফা দাবিতে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। বুধবারও দ্বিতীয়দিনের মতো সড়কে অবস্থান করছেন শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, মার্চ ২০, ২০১৯/আপডেট: ১৪৩৯ ঘণ্টা
ইএস/এমএ 

ক্লিক করুন, আরো পড়ুন :   আদালত নিরাপদ সড়ক চাই
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14