ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উন্নত চিকিৎসার জন্য আগামী সপ্তাহে ভারত যাচ্ছেন চামেলী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৮
উন্নত চিকিৎসার জন্য আগামী সপ্তাহে ভারত যাচ্ছেন চামেলী হাসপাতালে চামেলীকে দেখতে গিয়েছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম

রাজশাহী: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহায়তায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) তত্ত্বাবধানে উন্নত চিকিৎসার জন্য আগামী সপ্তাহে ভারতের বেঙ্গালুরুতে যাচ্ছেন চামেলী খাতুন। এরইমধ্যে ভিসা হাতে পেয়েছেন। সবকিছু ঠিক থাকলে আগামী সপ্তাহের যেকোন দিন জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (পঙ্গু হাসপাতাল) বিছানা ছাড়বেন বাংলাদেশ নারী ক্রিকেট দলের সাবেক এই তুখোর ক্রিকেটার।

প্রধানমন্ত্রী রাজশাহীর চামেলীর চিকিৎসার সব ভার নিয়েছেন। সাবেক এই নারী ক্রিকেটার বর্তমানে জাতীয় অর্থোপেডিক হাসপাতালের দ্বিতীয় তলায় ২১৬ নম্বর কেবিনে চিকিৎসাধীন।

হাসপাতালের পরিচালক নিজেই তার চিকিৎসার তদারকি করছেন। চামেলীর সঙ্গে তার ভাগনে ও ভাগনী রয়েছেন।  

আরও পড়ুন
**৮ বছর ধরে বিছানায় ক্রিকেটার চামেলী খাতুন
**ক্রিকেটার চামেলীকে সহায়তা করতে চান সাকিব ও মোস্তাফিজ
**অসুস্থ চামেলীর চিকিৎসার দায়িত্ব নিলেন মেয়র লিটন
**চামেলীর চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী দায়িত্ব নেওয়ার পর রাজশাহী জেলা প্রশাসনের উদ্যোগে গত ২ নভেম্বর উন্নত চিকিৎসার জন্য প্লেনে করে ঢাকায় আনা হয় চামেলীকে। ঢাকার আনার পর বিসিবির তত্ত্বাবধানেই তাকে ভর্তি করা হয় জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে। ২১ দিন থেকে তিনি হাসপাতালে চিকিৎসাধীন।

পঙ্গু হাসপাতালে চামেলীর সঙ্গে থাকা তার বড় বোনের মেয়ে মুশফিকা রোজী বাংলানিউজকে জানান, ঢাকায় আনার পর চামেলীর প্রয়োজনীয় সব পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এতে দেখা গেছে, চামেলীর মেরুদণ্ডে সমস্যা রয়েছে। এছাড়া তার পায়ের লিগামেন্ট ছিঁড়ে গেছে। তবে দেশেই চামেলীর চিকিৎসা সম্ভব। এরপরও আবার মাঠে খেলার জন্য উপযুক্ত হতে ভারতে যেতে চান চামেলী।

মুশফিকা রোজী বলেন, এরইমধ্যে তার ও চামেলীর পাসপোর্ট এবং ভিসা তৈরি হয়ে গেছে। তবে তাদের সঙ্গে যাবেন চামেলীর আরেক বোনের ছেলে রায়হান। তার ভিসার ফরমে ভুল করে ট্যুরিস্ট লেখা হয়েছে। কিন্তু তাকেও মেডিকেল ভিসা নিতে হবে। তাই ওটা বাতিল হয়ে গেছে। তবে আবারও আবেদন করা হয়েছে দ্রুতই তা হয়ে যাবে।

জানতে চাইলে চামেলী বাংলানিউজকে জানান, প্রধানমন্ত্রী দায়িত্ব নেওয়ার পর তাকে ঢাকায় আনা হয়। এরপর থেকে এখানে তার চিকিৎসা শুরু হয়।  

বিসিবির পক্ষ থেকে ট্রেইনাররা নিয়মিত এসে তার চিকিৎসা সম্পর্কে খোঁজখবর নেন। এরমধ্যে মঙ্গলবার (২০ নভেম্বর) পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও তার দু’দিন আগে রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা তাকে দেখে গেছেন।  

প্রতিমন্ত্রী তার ভারতের যাওয়ার ব্যাপারে যাবতীয় সহযোগিতার আশ্বাস দিয়েছেন। তার আগে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য  ফজলে হোসেন বাদশা তাকে হাসপাতালে দেখতে গিয়ে উন্নত চিকিৎসার জন্য দুই লাখ টাকা দেন।

চামেলী বলেন, মঙ্গলবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এসে দেখে যাওয়ার পরপরই বিসিবির প্রধান নির্বাহী (সিইও) নিজাম উদ্দিন চৌধুরী সুজন আসেন। তাকে দেখেন এবং তার চিকিৎসা সম্পর্কে খোঁজ নেন। এ সময় ভারতে গিয়ে চিকিৎসা শুরুর জন্য তাকে বিসিবির পক্ষ থেকে নগদ তিন লাখ টাকা দিয়ে যান।

চামেলী জানান, চিকিৎসা শেষে তিনি আবারও মাঠে ফিরতে চান। তাই ভারতের ব্যাঙ্গালুরুতে যেতে চান। প্রস্তুতি প্রায় শেষ। সবকিছু ঠিক থাকলে আগামী সোমবার অথবা মঙ্গলবার তার ভাগনে-ভাগনীকে নিয়ে ভারতের উদ্দেশে রওনা দেবেন। এজন্য চামেলী প্রধানমন্ত্রী ও বিসিবিসহ যারা যেভাবে তাকে সহায়তা করেছেন সবার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়া তার জন্য দোয়া করার জন্য অনুরোধ করেন।
 
এদিকে জানতে চাইলে বিসিবির প্রধান নির্বাহী (সিইও) নিজাম উদ্দিন চৌধুরী সুজন বাংলানিউজকে জানান, তার চিকিৎসা সম্পর্কে বিসিবি নিয়মিত তদারকি করছে। সরাসরি হাসপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে তারা চামেলীর স্বাস্থ্য ও পরীক্ষা-নিরীক্ষা সম্পর্কে আপডেট নিচ্ছেন। মঙ্গলবার প্রধানমন্ত্রীর নির্দেশে তার ভারত যাওয়ার ব্যবস্থা করা হয়েছে। আরও যা প্রয়োজন সব ব্যবস্থা করা হবে।  

উন্নত চিকিৎসার জন্য চামেলী যেহেতু ভারতে চিকিৎসা নিতে চাচ্ছেন প্রধানমন্ত্রী তাকে সেখানে পাঠানোর নির্দেশ দিয়েছেন বলেও জানান বিসিবি সিইও।  

চামেলী বাংলাদেশ জাতীয় নারী দলের হয়ে ১৯৯৯ থেকে ২০১১ পর্যন্ত মাঠ মাতিয়ে বেরিয়েছেন। শুধু নারী দল নয় সমানতালে খেলেছেন ফুটবলও। পাশাপাশি অ্যাথলেটিক্সেও ছিলেন সমান পারদর্শী। ২০১০ সালে বাংলাদেশের এশিয়া কাপের রানার আপ হওয়া দলের হয়ে মাঠ মাতান চামেলী। কিন্তু আট বছর থেকে লিগামেন্ট ছিঁড়ে যাওয়াসহ মেরুদণ্ডের হাড়ের ব্যথা নিয়ে বর্তমানে মুহূর্ষু অবস্থায় পৌঁছেছেন।

মেরুদণ্ডে দুই হাড়ের ফাঁকে থাকা নরম ডিস্কগুলো নষ্ট হয়ে যাওয়ায় অবশ হয়ে যাচ্ছে তার পুরো ডান পাশ। বিষয়টি নিয়ে খবর প্রকাশিত হলে চিকিৎসার ভার নেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ০৯৫১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৮
এসএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।