ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় চালু হলো পিপিডি’র স্থায়ী কার্যালয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
ঢাকায় চালু হলো পিপিডি’র স্থায়ী কার্যালয়

ঢাকা: রাজধানীর আগারগাঁওয়ে পার্টনার্স ইন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (পিপিডি) এর স্থায়ী সচিবালয় চালু হয়েছে। এশিয়া, আফ্রিকা, ল্যাটিন আমেরিকা ও মধ্যপ্রাচ্যের ২৬টি উন্নয়নশীল দেশ নিয়ে পিপিডি গঠিত।

যার আওতায় বিশ্বের প্রায় ৬০ শতাংশ জনগোষ্ঠীর বসবাস।  

সোমবার (২৩ জুলাই) পিপিডি'র কার্যালয়টি উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

 

উদ্বোধন শেষে নাসিম তার বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে উন্নীত হওয়ার পথে বাংলাদেশ সঠিক পথেই রয়েছে। এরইমধ্যে আমরা নিন্মমধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছি। ৭ শতাংশ হারে জিডিপি প্রবৃদ্ধির বর্তমান ধারা অব্যাহত রাখতে পারলে ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হবেই।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ সব দেশের সঙ্গে পারস্পরিক সম্পর্ক বজায় রেখে উন্নয়নের ধারা অব্যাহত রেখেছে। বর্তমান সরকারের সময় দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক সহায়তা সম্পর্ক মজবুত করার ক্ষেত্রে বিশেষ নজর দেওয়া হয়েছে। বিশেষ করে দক্ষিণ-দক্ষিণ সহায়তাকে আরো দৃঢ় করার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতা ও নির্দেশনায় সরকার কাজ করে যাচ্ছে। তিনি বলেন, আর্থ-সামাজিক অগ্রগতির পাশাপাশি স্বাস্থ্যখাতের উন্নয়নে গত নয় বছরে বাংলাদেশের সাফল্য বিশ্ব নেতাদের কাছে উদাহরণ হিসেবে স্বীকৃত হয়েছে।  

পিপিডি’র নির্বাহী পরিচালক ড. হু হংটাও এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে চীনের ন্যাশনাল হেলথ কমিশনের উপমন্ত্রী ড. ওয়াং পেইএন, বেনিন এর স্বাস্থ্য উপমন্ত্রী ড. লুসিয়েন টোকো, তিউনিশিয়ার ন্যাশনাল বোর্ড ফর ফ্যামিলি অ্যান্ড পপুলেশনের মহাপরিচালক ড. রাফলা টেজ ডেললাগী, ভারতের পরিবার পরিকল্পনা কমিশনের উপ-কমিশনার ড. এস. কে. শিকদারসহ এশিয়া, আফ্রিকা এবং ল্যাটিন আমেরিকার বিভিন্ন দেশ এবং সহযোগী সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
এমএএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।