ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আজ জনতার স্বপ্ন পূরণের দিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
আজ জনতার স্বপ্ন পূরণের দিন বক্তব্য রাখছেন মেয়র সাঈদ খোকন। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: রাজধানীর যাত্রাবাড়ীর ধলপুরের গোলাপবাগ মাঠ দখলমুক্ত করে আধুনিকায়ন কাজের উদ্বোধনকালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন বলেছেন, আজ এ এলাকার জনতার স্বপ্ন পূরণের দিন। আজকে বিজয়ের দিন। প্রায় এক বছর আগে এক অনুষ্ঠানে আপনারা আমার কাছে এই মাঠকে দখলমুক্ত করে আপনাদের কাছে ফিরিয়ে দেওয়ার দাবি করেছিলেন। আমি প্রতিশ্রুতি দিয়েছিলাম। আজকে আপনাদের কাছে দেওয়া সেই প্রতিশ্রুতি পূরণ করতে যাচ্ছি।

বুধবার (১৮ অক্টোবর) বিকেল সাড়ে ৫টার দিকে ওই মাঠে আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন মেয়র। সিটি করপোরেশনের বিভিন্ন অবকাঠামো উন্নয়নের অংশ হিসেবে ‘জলসবুজে ঢাকা’ নামের এক প্রকল্পের আওতায় গোলাপবাগ মাঠের উন্নয়ন কাজের উদ্বোধনে এ অনুষ্ঠানের আয়োজন করে ডিএসসিসি।

একই প্রকল্পের আওতায় ডিএসসিসি এলাকার ৩১টি পার্ক ও খেলার মাঠ আধুনিকায়নের লক্ষ্যে কাজ চলছে।

মেয়র বলেন, এই গোলাপবাগ মাঠ কোনো ছোটো-খাটো মানুষের অবৈধ দখলে ছিল না। এটা অনেক প্রভাবশালীর দখলে ছিল। অনেক ওপর মহল থেকেও তদবির এসেছিল। আমাকে অনেক বেগ পেতে হয়েছে এই মাঠ দখলমুক্ত করতে। কিন্তু আমি হাল ছেড়ে দেইনি। অনেক কষ্ট করে এই মাঠ আমি আপনাদের জন্য উন্মুক্ত করে দিচ্ছি। শুধু উন্মুক্ত নয়, এই মাঠকে একটি আন্তর্জাতিক মানের মাঠে রূপান্তর করা হবে। আর এই মাঠ নয় কেবল, ‘জলসবুজে ঢাকা’ প্রকল্পের আওতায় ১২টি খেলার মাঠ এবং ১৯টি পার্ক আন্তর্জাতিক মানের করে গড়ে তোলা হবে।

২০১৮ সালের শেষ নাগাদ প্রকল্পটির কাজ শেষ হবে জানিয়ে মেয়র বলেন, কাজ শেষ হলে ঢাকা যেমন এক অনন্য সাধারণ রূপ লাভ করবে, তেমনি নারী, শিশু, বৃদ্ধ সকলেই বিভিন্ন নাগরিক সুবিধা পাবেন এসব মাঠ ও পার্কে। একইসঙ্গে বিভিন্ন জাতের বৃক্ষরোপণ করে মনোরম প্রাকৃতিক পরিবেশ ফিরিয়ে আনা হবে এসব মাঠ ও পার্কে। ফলে এসব মাঠে খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন ও হাঁটাহাঁটি করার সুযোগ পাবেন স্থানীয়রা।

অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিল্লালের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সভাপতি কাজী মনিরুল ইসলাম মনু। অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন ঢাকা মহানগর ৪৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম এ মান্নান।

আরও উপস্থিত ছিলেন ওয়ার্ড কাউন্সিলর বাদল সরদার, সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী ফরাজী শাহাবুদ্দিন আহমেদ, প্রকল্প পরিচালক আসাদুজ্জামানসহ সিটি করপোরেশনের বিভিন্ন উর্ধ্বতন কর্মকর্তারা।

৪.৫১ একর জমির ওপর ‘গোলাপবাগ মাঠ’ উন্নয়ন কাজে খরচ হচ্ছে ১৪.২৫ কোটি টাকা। এ মাঠের মধ্যে ভিআইপি গ্যালারি, জিমনেশিয়াম, ক্রিকেট মাঠ, ব্যাডমিন্টন কোর্ট, ফুটবল মাঠ, বাস্কেটবল মাঠ, টেবিল টেনিস কোর্ট, সাধারণ গ্যালারিসহ বিভিন্ন সুযোগ-সুবিধা থাকবে বলে জানাচ্ছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।  

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
এসআইজে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।