ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘বঙ্গবন্ধুর অতি ঘনিষ্ঠ ও প্রিয়পাত্র ছিলেন’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৯ ঘণ্টা, মে ১৭, ২০১৭
‘বঙ্গবন্ধুর অতি ঘনিষ্ঠ ও প্রিয়পাত্র ছিলেন’

ঢাকা: বঙ্গবন্ধুর অতি ঘনিষ্ঠ ও প্রিয়পাত্র ছিলেন আমার ভাই ফারুক আহমদ চৌধুরী। বঙ্গবন্ধুর ওপর বইও লিখেছেন। মৃত্যুর ঠিক কিছুদিন আগে হাসপাতালে শুয়ে তিনি একটি কবিতা লেখেন, সেটাও ছিল বঙ্গবন্ধুর ওপর।

সদ্য প্রয়াত সাবেক পররাষ্ট্র সচিব ফারুক আহমদ চৌধুরীর ছোট ভাই সাবেক সচিব এনাম আহমদ চৌধুরী বুধবার (১৭ মে) সকালে বাংলানিউজকে তার বড় ভাইয়ের স্মৃতিচারণ করে এ কথা বলেন।

ভোর ৪টা ৩৫ মিনিটের দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ফারুক আহমদ চৌধুরী।

ভাই এনাম চৌধুরী বলেন, আমার ভাই বলে নয়, তিনি ছিলেন একজন সফল কূটনীতিক। বিভিন্ন দেশে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন ছাড়াও পররাষ্ট্র সচিব হিসেবে তার অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে।

১৯৮৫ সালে ফারুক আহমদ চৌধুরী পররাষ্ট্র সচিব থাকার সময় ঢাকায় সফলভাবে প্রথম সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। আওয়ামী লীগের পররাষ্ট্র কমিটির প্রথম সভাপতিও ছিলেন তিনি।

তার প্রকাশিত আত্মজীবনীমূলক গ্রন্থ ‘জীবনের বালুকাবেলায়’ ব্যাপক পাঠকপ্রিয়তা অর্জন করেছে। এ বইয়ের জন্য তিনি ২০১৫ সালে বাংলা একাডেমি পুরস্কার পান, জানান এনাম চৌধুরী।

তিনি বলেন, এ গ্রন্থ ছাড়াও তার প্রকাশিত বইয়ের মধ্যে রয়েছে, দেশ দেশান্তর, প্রিয় ফারজানা, নানাক্ষণ নানাকথা, স্বদেশ স্বকাল স্বজন, সময়ের আবর্তে।

এনাম চৌধুরী জানান, মরহুমের প্রথম নামাজে জানাজা দুপুর ১টায় হবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে। এরপর বাদ আসর ধানমন্ডি ৭ নম্বর রোডের বায়তুল আমান জামে মসজিদে জানাজা শেষে তাকে আজিমপুর গোরস্তানে দাফন করা হবে।

সাবেক রাষ্ট্রদূত আশফাকুর রহমান বাংলানিউজকে জানান, তিনি (ফারুক আহমদ চৌধুরী) ছিলেন বাংলাদেশ কূটনীতির আইকন। তার মৃত্যুতে শোক জানাই।

ওআইসি এবং সার্ক প্রথম সম্মেলনের সমন্বয় ছাড়াও তিনি জাতিসংঘ এবং অন্যান্য অনেক গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংঘে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। তিনি ছিলেন এক বর্ণিল পরিবারের সন্তান।

তার বাবা গিয়াসুদ্দিন আহমদ চৌধুরী ছিলেন ঢাকার কমিশনার। মা রফিকুন্নেছা খাতুন চৌধুরী। বাবার প্রথম সন্তান ফারুক চৌধুরী। তার আরও তিন ভাই ও দুই বোন রয়েছেন, ইনাম আহমেদ চৌধুরী (সাবেক সচিব ও বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত), প্রয়াত মাসুম আহমেদ চৌধুরী (রাষ্ট্রদূত), ইফতেখার আহমেদ চৌধুরী (রাষ্ট্রদূত, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের পররাষ্ট্র উপদেষ্টা ও অধ্যাপক), বোন নাসিম হাই (স্বামী শহীদ কর্নেল সৈয়দ আবদুল হাই), ছোট বোন নীনা আহমেদ (স্বামী ড. ফখরুদ্দীন আহমেদ, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা)।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, মে ১৭, ২০১৭
কেজেড/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।