ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাশিয়ায় বিশ্ব যুব উৎসবে আন্তর্জাতিক ক্লাব ‘ইকোসিস্টেম’ গঠনের ঘোষণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
রাশিয়ায় বিশ্ব যুব উৎসবে আন্তর্জাতিক ক্লাব ‘ইকোসিস্টেম’ গঠনের ঘোষণা

রাশিয়া থেকে: রাশিয়ায় সদ্য সমাপ্ত বিশ্ব যুব উৎসব-২০২৪ এর অধীনে আয়োজিত একটি সেশনে আন্তর্জাতিক ইকোলজি ক্লাব ‘ইকোসিস্টেম’ গঠনের ঘোষণা দেওয়া হয়েছে।  

ক্লাবটির লক্ষ্য হবে, বিভিন্ন দেশের ইকো-লিডারদের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ বাড়ানো, বিভিন্ন শিক্ষামূলক কনফারেন্স ও অনুষ্ঠানের আয়োজন এবং বিশ্বের ইকোলজি সংক্রান্ত শ্রেষ্ঠ চর্চাগুলোর অনুসরণ।

‘আন্তর্জাতিক ইকো-কম্যুনিটি: সম্মিলিতভাবে ভবিষ্যৎ বিনির্মাণ’ শীর্ষক আলোচনা সেশনটি আয়োজনে সহায়তা করে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটম।

সেশনে অংশগ্রহণকারীরা ইকোলজি ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতার সম্ভাব্য দিকগুলোর ওপর আলোচনা করেন। কীভাবে বিশেষজ্ঞ কমিউনিটি গঠন করা যায়, আন্তর্জাতিক পরিবেশ উদ্যোগগুলোতে কীভাবে যুবকদের সম্পৃক্ত করা সম্ভব এবং সর্বোপরি কী উপায়ে টেকসই প্রকল্প নেওয়া  যেতে পারে, এসব বিষয়ে আলোচকরা তাদের মত দেন।  

অনেকগুলো আন্তর্জাতিক উদ্যোগ নেওয়া ও বাস্তবায়নের অভিজ্ঞতা রয়েছে, এমন কয়েকজন রুশ বিশেষজ্ঞ ও ইকো-লিডার আলোচনায় অংশ নেন।

রসাটম আন্তর্জাতিক নেটওয়ার্কের প্রেসিডেন্ট ভাদিম তিতোভ তার বক্তব্যে বলেন, জলবায়ু পরিবর্তন মোকবিলা এবং পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব কমাতে হলে অবশ্যই দুটি বিষয় বিবেচনায় নিতে হবে- প্রযুক্তির উন্নয়ন এবং সহযোগিতার সংস্কৃতিকে উৎসাহিত করা। সারা বিশ্বে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে রসাটম বিভিন্ন দেশের জাতীয় এনার্জি মিক্সে পরিচ্ছন্ন জ্বালানি যুক্ত করছে। একই সঙ্গে রসাটম স্থানীয় জনগণের সঙ্গে বিভিন্ন সামাজিক ও পরিবেশ প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে।

আলোচনা সেশনের সঞ্চালক এবং ইকোসিস্টেমের কো-চেয়ার আলেক্সান্দ্রা রিয়াবিখ বলেন, আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে গ্রিন ডিপ্লোম্যাসি বর্তমানে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। কেননা, জীববৈচিত্র্য রক্ষা এবং স্থল ও জলভাগের ইকোসিস্টেমকে রক্ষা করা নিয়ে সবাই উদ্বিগ্ন।

তিনি আরও বলেন, যুব সমাজই আমাদের ভবিষ্যৎ নির্ধারণ করবে এবং সর্ব রাশিয়া পরিবেশ আন্দোলনের একজন প্রতিনিধি হিসেবে আমি বলতে পারি, টেকসই (সাস্টেইনেবিলিটি) বিষয়টি রাশিয়াসহ আমাদের পার্টনার অন্যান্য দেশেও ব্যাপক জনপ্রিয়তা লাভ করতে সক্ষম হয়েছে।

পরিবেশগত ক্ষতি প্রশমনে রসাটম বিভিন্ন প্রকল্পে সক্রিয়ভাবে অংশ নিচ্ছে এবং একইসঙ্গে গ্রিন ইকোনমিতে উত্তরণের লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করছে। রসাটম তার সব যন্ত্রপাতির আধুনিকীকরণে সার্বিক প্রচেষ্টা চালাচ্ছে, যা পরিচ্ছন্ন এনার্জি নিশ্চিত করতে সহায়ক হবে। এর পাশাপাশি প্রতিষ্ঠানটি প্রতি বছর বিভিন্ন পরিবেশ সুরক্ষা কার্যক্রমও বাস্তবায়ন করছে।

বাংলাদেশ সময়: ০৮১১ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
এইচএমএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।