ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাজীপুরে ৬ দফা দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৪
গাজীপুরে ৬ দফা দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

গাজীপুর: সরকার ঘোষিত সর্বনিম্ন বেতন সাড়ে ১২ হাজারসহ ছয় দফা দাবিতে গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ী এলাকায় বিক্ষোভ করেছেন শ্রমিকরা। এ সময় শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে রাখেন।

শনিবার (১৩ জানুয়ারি) সকাল থেকে মেইগো বাংলাদেশ লিমিটেড কারখানার শ্রমিকরা এ বিক্ষোভ ও অবরোধ করে।

পুলিশ ও শ্রমিকরা জানান, গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) কোনাবাড়ী এলাকায় বেইকোনমিক জোনের মেইগো বাংলাদেশ লিমিটেড নামক পোশাক কারখানার শ্রমিকদের বেতন দেওয়া হয়। তবে কিছুসংখ্যক শ্রমিককে সরকার নির্ধারিত সাড়ে ১২ হাজার টাকা বেতন দেওয়া হয়। কিন্তু বেশিরভাগ শ্রমিক সরকার নির্ধারিত এ বেতন পাননি। শনিবার (১৩ জানুয়ারি) সকালে শ্রমিকরা কারখানায় কাজে যোগ দেয়। একপর্যায়ে তারা কাজ বন্ধ করে সরকার নির্ধারিত বেতনসহ ছয় দফা দাবিতে বিক্ষোভ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে। খবর পেয়ে কোনাবাড়ী থানা ও শিল্প পুলিশ শ্রমিকদের বুঝিয়ে  মহাসড়ক থেকে সরিয়ে দেয়।

শ্রমিকদের ছয় দফা দাবি হলো- সরকার নির্ধারিত নতুন বেতন কাঠামো অনুসারে গ্রেড ১ থেকে গ্রেড ৪ এর মধ্যে অন্তর্ভুক্ত করতে হবে। তফসিল ‘ক’ এবং তফসিল ‘খ’ অনুসারে বেতন নির্ধারণ, ১০ ঘণ্টা কর্ম দিবসের পরিবর্তে ৮ ঘণ্টা করা, বেসিক বেতন সরকারি নিয়মে করা, ওভার টাইমের হার সরকারি নিয়ম অনুযায়ী করা ও অধিকার আদায় আন্দোলরত শ্রমিকদের ছাটাই না করা।

কোনাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল ইসলাম জানান, শ্রমিকরা বিভিন্ন দাবিতে বিক্ষোভ  এবং ঢাকা টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়া হয়। পরে পরিস্থিতি স্বাভাবিক হয়।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২৪
আরএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।