ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

সমাজসেবা বিভাগের প্রশংসা আছে, বদনামও আছে: খায়রুল আলম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৪
সমাজসেবা বিভাগের প্রশংসা আছে, বদনামও আছে: খায়রুল আলম

ঢাকা: সমাজসেবা ডিপার্টমেন্টে যেমন প্রশংসা ও অর্জন আছে, তেমন কিছু কিছুক্ষেত্রে বদনামও আছে বলে মন্তব্য করছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. খায়রুল আলম শেখ।

মঙ্গলবার (০২ জানুয়ারি) সকালে আগারগাঁও সমাজসেবা অধিদপ্তরের মধুমতী সম্মেলন কক্ষে ‘জাতীয় সমাজসেবা দিবস ২০২৪’ উদ্‌যাপন অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ বছর সমাজসেবা দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘সমাজসেবায় গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’।

সেখানে সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) ড. আবু সালেহ্ মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে সমাজকল্যাণ বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং কর্মচারীরা বক্তব্য দিয়েছেন।

আলোচনা সভায় বক্তব্য প্রদানকারীদের বেশিরভাগই তাদের বক্তব্যে প্রধান অতিথির দৃষ্টি আকর্ষণ করে সমাজসেবা বিভাগের কর্মরত বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের পদোন্নতি এবং স্কেল আপগ্রেডের বিষয়টি উল্লেখ করেন।

প্রধান অতিথির বক্তব্যে মো. খায়রুল আলম শেখ বলেন, আপনাদের (সমাজকল্যাণ মন্ত্রণালয়ের) সবার বক্তব্যেই পদোন্নতি এবং স্কেল আপগ্রেডেশনের বিষয়টি উঠে এসেছে, এ বিষয়টি আমাদের সক্রিয় বিবেচনাধীন আছে। বড় কোনো ব্যত্যয় না ঘটলে আমরা দ্রুতই এটির সমাধান করতে পারব। স্কেল আপগ্রেডেশনের বিষয়টি শুধুই আমাদের মন্ত্রণালয়ের বিষয় না, তাই এই বিষয়ে পরিষ্কার কিছু বলা যাচ্ছে না।

সমাজসেবা মন্ত্রণালয়ের সচিব বলেন, আপনাদের (সমাজসেবা) কাছে আমার কিছু দাবি আছে। আপনাদের ডিপার্টমেন্টের কার্যক্ষমতা আরও উন্নত এবং গতিশীল করতে কি কি করা প্রয়োজন, কি পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন সে বিষয়ে কোনো আলোচনা আপনারা করেননি। পদোন্নতির পাশাপাশি যদি সেই বিষয়টি থাকতো তাহলে আমি খুশি হতাম।

তিনি আরও বলেন, যেটা আপনাদের রুটি রুজি, মান মর্যাদা এবং সম্মানের জায়গা, সেটির মান উন্নয়নে আমরা স্মার্ট বাংলাদেশের কথা বলছি। প্রধানমন্ত্রী এসডিজি বাস্তবায়ন করে চলেছেন, আমরা ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন করেছি। প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশের ঘোষণা দিয়েছেন, পোশাক আশাকে শুধু স্মার্ট হলে চলবে না। প্রকৃত স্মার্ট বলতে যা বুঝায়, যা যা করা প্রয়োজন সেদিকে আমাদের নজর দিতে হবে।

সমাজসেবা ডিপার্টমেন্টের কার্যাবলী প্রসঙ্গে উল্লেখ করে তিনি বলেন, সমাজসেবা ডিপার্টমেন্টে যেমন প্রশংসা ও অর্জন আছে, তেমনি কিছু কিছু ক্ষেত্রে বদনামও আছে। এটা আমাদের আত্মসমালোচনা, আমার করতেই পারি। সেটা দূর করে, আমাদের সুনামের দিকটি হাইলাইটস করে, ফোকাস করে আগামীতে সবাই কাজ করবেন।

অনুষ্ঠানে সমাজসেবা দিবসে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারীদের কাজের স্বীকৃতি সরূপ নগদ অর্থ ও ক্রেস্ট দেওয়া হয়।

এর আগে এদিন সকালে দিবসটি উপলক্ষ্যে একটি সুসজ্জিত র‍্যালির আয়োজন করা হয়। আলোচনা সভার পর অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্বে বিকেলে আয়োজন করা হয়েছে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২৪
আরকেআর/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।