ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘বাইডেন অত বোকা লোক না’, কথিত উপদেষ্টা প্রসঙ্গে মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
‘বাইডেন অত বোকা লোক না’, কথিত উপদেষ্টা প্রসঙ্গে মোমেন

ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কথিত উপদেষ্টা মিয়া আরেফীর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. কে আব্দুল মোমেন বলেছেন, আমাদের দেশে মার্কিন সরকারকে নিয়ে সব লোক খেলা করছে। এটা খেলার মতো হয়ে গেছে।

বুধবার (১ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মার্কিন প্রেসিডেন্টের তথাকথিত উপদেষ্টার বিষয়ে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রেসিডেন্ট বাইডেন অত বোকা লোক না। তার নাকি উপদেষ্টা! এটা খুব দুঃখজনক, লজ্জাজনক। একটা ভুয়া লোক, সে অভিযোগ করে এবং সে সংবাদ সম্মেলন করে বিএনপির কার্যালয়ে। শুধু সংবাদ সম্মেলন না, এর আগে বিএনপির নেতাদের সঙ্গে আলাপ করে। তারপর যখন সংবাদ সম্মেলন করে তার পাশেই বিএনপির নেতারা বসা ছিল।

ঢাকায় ২৮ অক্টোবরের সংঘাত-সহিংসতা নিয়ে বিদেশি কূটনীদিকদের ব্রিফ করেছে সরকার। সরকারের পদক্ষেপের পর বিএনপির পক্ষ থেকে বিদেশি দূতাবাসগুলোতে চিঠি পাঠানো হয়।

বিদেশি মিশনগুলোতে বিএনপির পাঠানো চিঠির ইঙ্গিত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি সব সময় ‘ভুয়া’ নিয়ে ব্যস্ত থাকে। তারা একটা বর্ণনা দিয়েছে বলে শুনেছি। তাদের বর্ণনার মধ্যে ভুয়া এবং মিথ্যা তথ্য বেশি থাকে।

তিনি বলেন, তার নমুনা হচ্ছে, একটা ভুয়া লোকরে এনেছে, যেন আরও সহিসংতা হয়। মার্কিন দূতাবাস ডিসক্লেইম করেছে। আমার মনে হয়, তারা তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

মার্কিন প্রেসিডেন্টের তথাকথিত উপদেষ্টার জন্য ঢাকাস্থ মার্কিন দূতাবাস কনস্যুলার অ্যাক্সেস (যোগাযোগের অনুমতি) চেয়েছে। সেটি দেওয়া হবে কি না, জানতে চাইলে ড. মোমেন বলেন, কনস্যুলার স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেখে। আমাদের আইন হচ্ছে, যে কোনো দেশের বিদেশি নাগরিক ভিয়েনা কনভেনশন... সম্মান করি।

নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, নির্বাচন অবশ্যই হবে। আমাদের শাসনতন্ত্রের নিয়মে নির্বাচন হবে।

গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে ঘিরে সংঘর্ষের পর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দলটির নেতাকর্মীদের উপস্থিতিতে সংবাদ সম্মেলন করেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক মিয়া আরেফী। তিনি নিজের পরিচয় দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা হিসেবে। পর দিন মার্কিন প্রেসিডেন্টের তথাকথিত উপদেষ্টাকে দেশের বাইরে যাওয়ার সময় ইমিগ্রেশন পুলিশ আটক করে গোয়েন্দা পুলিশের কাছে হস্তান্তর করে।

আরও পড়ুন:
জাতিসংঘের বিবৃতি ত্রুটিপূর্ণ, প্রতিবাদ জানাবে সরকার: মোমেন

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।