ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুন্দরবনের বাঘ সংরক্ষণে সচেতনতা সভা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
সুন্দরবনের বাঘ সংরক্ষণে সচেতনতা সভা

সাতক্ষীরা: সুন্দরবনের বাঘ সংরক্ষণে সচেতনতা সভা হয়েছে। সোমবার (১৬ অক্টোবর) বেলা ১১টায় সাতক্ষীরার শ্যামনগরে সুন্দরবনের মধ্যে গড়ে ওঠা গোলাখালী গ্রামে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে বাঘের নিরাপদ আশ্রয়স্থল নিশ্চিতকরণসহ গোলাখালী ও পার্শ্ববর্তী লোকালয়ে বাঘের প্রবেশ ঠেকানোর বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়।  

ভিলেজ টাইগার রেসপন্স টিম (ভিটিআরটি) ও কমিউনিটি পেট্রল গ্রুপের (সিপিজি) সদস্যসহ স্থানীয় জনপ্রতিনিধি ও বনকর্মীদের অংশগ্রহণে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন।

সভায় তিনি বলেন, বাঘ, হরিণ, কুমিরসহ যেকোনো বন্যপ্রাণী শিকারের সঙ্গে জড়িতদের ধরিয়ে দিতে পারলে আর্থিকভাবে পুরস্কৃত করা হবে। এ ছাড়া লোকালয়ে সুন্দরবনের বাঘের প্রবেশ ঠেকানোর অংশ হিসেবে গোলাখালী এলাকায় পাঁচ কিলোমিটার নাইলনের ফেন্সিং বা বেড়া দেওয়া হবে।

তিনি আরও উল্লেখ করেন, সুন্দরবনের ৫২ শতাংশ বর্তমানে অভয়ারণ্য হিসেবে সংরক্ষিত রয়েছে। ভবিষ্যতে সমগ্র সুন্দরবন অভয়ারণ্যের আওতায় চলে যাওয়ার বিষয়টি তুলে ধরে তিনি পর্যটকদের জন্য সুন্দরবনজুড়ে ডিঙি ট্যুরিজম গড়ে তোলার আহ্বান জানান।

পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এ কে এম ইকবাল হোসাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- কোস্টগার্ডের কৈখালী বিসিজি কমান্ডার লে. মেহেদী হাসান, বিজিবির নায়েক সুবেদার ফিরোজুল আলম, রায়নগর পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপপরিদর্শক মহিদুল ইসলাম, সাংবাদিক সামিউল মনির, সুন্দরবন সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি মাহমুদা খাতুন, কদমতলা স্টেশন অফিসার ফজলুল হক, ইউপি সদস্য আজগর আলী বুলু, ভিটিআরটি সদস্য জিয়াউর রহমান ও আবু ফরিদ।  

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।