ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঘুষের রেট নির্ধারণ: নাজিরপুরের ৪ তহশিলদারকে শাস্তিমূলক বদলি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
ঘুষের রেট নির্ধারণ: নাজিরপুরের ৪ তহশিলদারকে শাস্তিমূলক বদলি

পিরোজপুর: পিরোজপুরের নাজিরপুরে চার ইউনিয়নের তহশিলদার ও সহকারী তহশিলদারদের জেলার বাইরে শাস্তিমূলক বদলি করা হয়েছে।   এসিল্যান্ড ঘুষের রেট নির্ধারণ করে দেওয়ার আলোচিত ঘটনার জেরে তাদের বদলি করা হলো বলে দাবি অনেকের।

রোববার (২৪ সেপ্টেম্বর) বরিশাল বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. আহসান হাবিব স্বাক্ষরিত এক আদেশে তাদের  মঙ্গলবারের (২৬ সেপ্টেম্বর) মধ্যে বদলিকৃত নতুন কর্মস্থলে যোগ দেওয়ার অদেশ দেওয়া হয়।  
 
বদলির আদেশ সূত্রে জানা গেছে, উপজেলার শ্রীরামকাঠী ইউনিয়ন ভূমি অফিসের ভূমি অফিস সহকারী কর্মকর্তা পরিমল কুমার দেকে বরগুনার তালতলি উপজেলার পচাকোড়ালিয়া ইউনিয়নের ভূমি অফিসে, মাটিভাঙ্গা ইউনিয়ন ভূমি অফিসের ভূমি উপ-সহকারী কর্মকর্তা মো. সুজনকে বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার আলিমাবাদ ইউনিয়ন ভূমি অফিসে, নাজিরপুর সদর ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা শাহজাহান কবিরকে ভোলা জেলার তজুমদ্দিন উপজেলার সোনাপুর ইউনিয়ন ভূমি অফিসে এবং  উপজেলার শেখমাটিয়া ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা মো. হাসান হাওলাদারকে বরিশাল জেলার হিজলা উপজেলার ধুলখোলা ইউনিয়ন ভূমি অফিসে বদলি করা হয়েছে। একই সঙ্গে বদলিকৃতরা নির্ধারিত তারিখে সময়মতো নতুন কর্মস্থলে যোগদান না করলে পরদিন বুধবার (২৭ সেপ্টেম্বর)  অপরাহ্নে বর্তমান কর্মস্থল থেকে অবমুক্ত বলে গণ্য হবেন।  

গত জুলাই মাসের প্রথম দিকে উপজেলা ভূমি অফিসের এসিল্যান্ড মো. মাসুদুর রহমান কর্তৃক সঙ্গে তার নিজ অফিস কক্ষে উপজেলার বিভিন্ন ইউনিয়নের তহশিলদারদের আলোচনা হয়। সে আলোচনার একটি অডিও রেকর্ড ভাইরাল হয়। এতে শোনা যায়, এসিল্যান্ড তহশিলদারদের নামজারির জন্য ঘুষের টাকা নির্ধারণ করে দিচ্ছেন। এর জেরে জেলা প্রশাসকের কার্যালয় থেকে গঠিত তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গত মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) তদন্ত  করে। তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় জনপ্রশাসন মন্ত্রণালয় অভিযুক্ত এসিল্যান্ডকে সাময়িক বরখাস্ত করে।  

বিভিন্ন সূত্রের দাবি, এর আগে উপজেলার বিভিন্ন ইউনিয়নের তহশিদাররা মিউটেশনের  জন্য আসা সেবা প্রত্যাশীদের কাছ থেকে কেস প্রতি ১৫ থেকে ২০ হাজার টাকা করে ঘুষ নিতেন। এসিল্যান্ড মো. মাসুদুর রহমান গত ৮ জুন নাজিরপুরে যোগদানের পর ওই ঘুষের টাকা কমিয়ে ছয় হাজার টাকা রেট ঠিক করে দেন। ওই টাকা থেকে তিনি চার হাজার টাকা দাবি করায় তহশিলদাররা ক্ষিপ্ত হয়ে ওই অডিও ফাঁস করেন।  

আরও পড়ুন:  ঘুষের নির্দেশনা দিলেন নাজিরপুরের এসিল্যান্ড, আছে দুর্নীতির অভিযোগও

ঘুষের রেট নির্ধারণ করা এসিল্যান্ড সাময়িক বরখাস্ত

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।