ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দীপু সারোয়ারের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনে মামলার হুমকি, ক্র্যাবের নিন্দা 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
দীপু সারোয়ারের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনে মামলার হুমকি, ক্র্যাবের নিন্দা 

ঢাকা: বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সহ-সভাপতি ও দৈনিক কালবেলার বিশেষ প্রতিনিধি দীপু সারোয়ারের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনে মামলার হুমকি এবং তাকে দেখে নেওয়ার হুমকির ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ক্র্যাব।

ক্র্যাব সভাপতি মির্জা মেহেদী তমাল ও সাধারণ সম্পাদক মামুনূর রশীদসহ কার্যনির্বাহী কমিটির সদস্যরা এ ঘটনার তীব্র নিন্দা, প্রতিবাদ জানান।

বুধবার (৫ এপ্রিল) ক্র্যাবের দপ্তর সম্পাদক কামাল হোসেন তালুকদার স্বাক্ষরিত এক বিবৃতিতে এই প্রতিবাদ জানানো হয়।  

দীপুর সারোয়ার জানান, গত রোববার দৈনিক কালবেলায় 'ধনসম্পদের সিপাহ সালার কাস্টমসের দুই সিপাহি' শীর্ষক একটি সংবাদ প্রকাশিত হয়।  

যেখানে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের দুই সিপাহী মনোয়ার হোসেন ও মিনু রহমানের অবৈধভাবে সম্পদ অর্জন ও হাসপাতাল ব্যবসার বিষয়টি উঠে আসে।  

এই সংবাদের জের ধরে মঙ্গলবার সকাল সোয়া ১১ টার দিকে ০১৭১৫৪৪০১১০ নম্বর থেকে মনোয়ার হোসেন পরিচয়ে এক ব্যক্তি আমাকে ফোনকল করে ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা করার হুমকি দেন।  

একইসঙ্গে আমাকে দেখে নেওয়ারও হুমকি দেন তিনি।

বিবৃতিতে ক্র্যাবের সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, সাংবাদিকতার নিয়মনীতি মেনেই দীপু সারোয়ার দৈনিক কালবেলায় রিপোর্ট করেছেন। এ অবস্থায় তাকে ডিজিটাল সিকিউরিটি আইনে মামলা দেওয়ার পাশাপাশি দেখে নেওয়ার হুমকি স্বাধীন ও মুক্ত সাংবাদিকতার ক্ষেত্রে বাধা।  

যিনি এই হুমকি দিয়েছেন তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার পাশাপাশি আইনের আওতায় আনার জন্য সংশ্লিষ্টদের কাছে দাবি জানাচ্ছি।

ক্র্যাব নেতারা বলেন, সাংবাদিক সমাজ শুরু থেকেই বলে আসছে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট মুক্ত ও স্বাধীন গণমাধ্যমের জন্য হুমকি স্বরূপ।

অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে এটি বাধা। সাংবাদিকরা এই আইনের অপপ্রয়োগের শিকার হচ্ছেন। আমরা এই আইনটি অনতিবিলম্বে বাতিলের দাবি জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২৩
এসজেএ/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ