ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

মাঠ দখল করে অর্ধশত গাছ কেটে রাস্তা নির্মাণের অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
মাঠ দখল করে অর্ধশত গাছ কেটে রাস্তা নির্মাণের অভিযোগ

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জে ঐতিহাসিক আমিনপুর মাঠ দখল করে প্রায় অর্ধশত বিভিন্ন ফলজ ও বনজ কাছ কেটে রাস্তা নির্মাণের অভিযোগ উঠেছে সোনারগাঁ পৌরসভা কর্তৃপক্ষের বিরুদ্ধে।

গত দুদিন ধরে গাছগুলো কেটে অন্যত্র বেচে দেওয়ারও অভিযোগ উঠে।

 এ  ঘটনায় মাঠসংশ্লিষ্ট একটি শিক্ষাপ্রতিষ্ঠানের বর্তমান ও সাবেক ছাত্রদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

গাছ কাটা নিয়ে পৌরসভা প্রশাসক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজওয়ানুল ইসলামের কাছে একটি আপত্তিপত্র দাখিল করেন ওই মাঠের লিজ মালিক সোনারগাঁ গঙ্গাবাসি ও রামচন্দ্র পোদ্দার ইনস্টিটিউশন মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. সুলতান মিয়া।  

এ অভিযোগ নারায়ণগঞ্জ জেলা প্রশাসক ও সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার ভূমি ও সোনারগাঁ উপজেলা বন কর্মকর্তাকে অনুলিপি প্রদান করেছেন।  

জানা যায়, সোনারগাঁ পৌর এলাকার ঐতিহাসিক আমিনপুর মাঠ ১৯৮৩ সাল থেকে সোনারগাঁ গঙ্গাবাসি ও রামচন্দ্র পোদ্দার ইনস্টিটিউশন মডেল স্কুল অ্যান্ড কলেজ ১ একর ৭৪ শতাংশ জমি লিজ নিয়ে প্রতিষ্ঠানের মাঠ হিসেবে ব্যবহার করে আসছে।  

এ মাঠের চারপাশে প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিভিন্ন ধরনের ফলজ ও বনজ গাছ লাগিয়েছে। সম্প্রতি একটি প্রভাবশালী পরিবারের জন্য পৌরসভা কর্তৃপক্ষ রাস্তা নির্মাণের উদ্যোগ নেয়।  

এ রাস্তা নির্মাণ করতে ওই মাঠের পশ্চিম পাশের ২৮টি বড় গাছসহ প্রায় অর্ধশত গাছ কাটতে হয়।  

সোনারগাঁ গঙ্গাবাসি ও রামচন্দ্র পোদ্দার ইনস্টিটিউশন মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা জানায়, মাঠের পাশ দিয়ে রাস্তা নিতে হলে এখানের প্রায় অর্ধশত গাছ কেটে নির্মাণ করতে হয়। এছাড়া মাঠের জায়গা সংকোচিত হয়ে পড়ে। একটি পরিবারের জন্য এ রাস্তা নির্মাণ হাস্যকর। প্রধানমন্ত্রী গাছ লাগাতে বলেছেন। কিন্তু এখানে দেখা যাচ্ছে উল্টো চিত্র।

প্রতিষ্ঠানের দ্বাদশ শ্রেণির ছাত্র আশরাফুল আলম বলেন, এ মাঠের জায়গার গাছ কেটে রাস্তা নির্মাণ করতে দেওয়া হবে না। প্রয়োজনে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করব আমরা।

সোনারগাঁ পৌরসভার প্রশাসক ও ইউএনও রেজওয়ানুল ইসলাম বলেন, এ রাস্তা নির্মাণের জন্য ছোট কয়েকটা গাছ কাটা হয়েছে। তবে বড় বড় গাছগুলো এড়িয়ে এ রাস্তা নির্মাণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২২
এমআরপি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।