ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্রমিকরা দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি: শ্রম প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
শ্রমিকরা দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি: শ্রম প্রতিমন্ত্রী

খুলনা: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, শ্রমিকরা হলো দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছেন।

তিনি বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) বিকেলে খুলনা শ্রম ভবন প্রাঙ্গণে নবনির্মিত জাতির পিতার ম্যুরাল উদ্বোধন করেন। এ সময় রপ্তানিমুখী শিল্পের কর্মহীন দুস্থ শ্রমিকদের সামাজিক সুরক্ষা বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, সরকার শ্রমিক ফাউন্ডেশন থেকে শ্রমিকদের আর্থিক সহায়তা দিচ্ছে। করোনাকালে সরকার, ইউরোপীয় ইউনিয়ন ও জার্মান ফেডারেল সরকারের যৌথ সহযোগিতায় প্রায় ১৫০০ কোটি টাকা বাজেটের একটি কার্যকর ও ব্যাপক সামাজিক সুরক্ষা নীতিমালা প্রণয়ন করে তা বাস্তবায়ন করছে। এ কর্মসূচির আওতায় কর্মহীন হয়ে পড়া একজন দুস্থ শ্রমিক প্রতি মাসে তিন হাজার টাকা করে সর্বোচ্চ তিন মাস আর্থিক সহায়তা পাচ্ছেন।

তিনি আরও বলেন, সারাদেশে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাত থেকে ১৬৩২০ জন শ্রমিকের মধ্যে মোট ৬৯ কোটি ৯২ লাখ টাকা বিতরণ করা হয়েছে। খুলনা অঞ্চলে ১৯৭৫টি চেকের মাধ্যমে পাঁচ কোটি ৬৫ লাখ ছয় হাজার টাকা বিতরণ করা হয়েছে। এর মধ্যে খুলনা মহানগর ও জেলার ১২০৭ জনকে তিন কোটি ৬২ লাখ ৭৬ হাজার টাকা দেওয়া হয়েছে।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা শ্রম দপ্তরের বিভাগীয় পরিচালক মো. মিজানুর রহমান। বিশেষ অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, খুলনা-২ আসনের সংসদ সদস্য শেখ সালাহউদ্দিন জুয়েল, পুলিশ কমিশনার মো. মাসুদুর রহমান ভূইয়া, খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২২
এমআরএম/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।