ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

নেত্রকোনা হানাদার মুক্ত দিবস আজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
নেত্রকোনা হানাদার মুক্ত দিবস আজ

নেত্রকোনা: আজ ৯ ডিসেম্বর, নেত্রকোনা হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার মুক্ত হয় নেত্রকোনা।

প্রতি বছরের মতো এ বছরও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ।  

দিবসটি পালনের মধ্যদিয়ে মানবতাবিরোধী অপরাধীদের রায় কার্যকর ও মুক্তিযুদ্ধের চেতনা আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে বধ্যভূমিগুলোকে চিহ্নিত করে স্মৃতিফলক নির্মাণের দাবি জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

আজকের এই দিনে নেত্রকোনা শহরকে হানাদার মুক্ত করতে গিয়ে বীর মুক্তিযোদ্ধারা শহরকে চারদিক থেকে ঘিরে ফেলে। বীর মুক্তিযোদ্ধাদের চতুর্মুখী আক্রমণের মুখে হানাদার বাহিনী পিছু হটে। শহর ছেড়ে পালিয়ে যাবার পথে মোক্তারপাড়া ব্রীজ সংলগ্ন কৃষি ফার্মের কোণায় বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গে পাক হানাদারদের মরণপণ লড়াই হয়। এই লড়াইয়ে পাক হানাদার বাহিনীর গুলিতে শহিদ হন বীর মুক্তিযোদ্ধা আবু সিদ্দিক আহমেদ ওরফে সাত্তার, আব্দুল জব্বার ওরফে আবু খাঁ ও আব্দুর রশিদ।

মহান মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস ও বীর মুক্তিযোদ্ধাদের মহান আত্মত্যাগ শ্রদ্ধাভরে স্মরণ ও নতুন প্রজন্মের সামনে তাদের গৌরবোজ্জ্বল ভূমিকা তুলে ধরতে নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে।  

এ উপলক্ষে কালেক্টরেট প্রাঙ্গণে সকাল ১০টায় প্রজন্ম শপথ ভাষ্কর্যে পুষ্পস্তবক অর্পণ, সকাল সাড়ে ১০টায় স্থানীয় পাবলিক হলে আলোচনা সভার আয়োজন করেছে জেলা প্রশাসন ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নেত্রকোনা জেলা ইউনিট কমান্ড।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।