ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে এইডস রোগীর সংখ্যা ১৩ হাজার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
দেশে এইডস রোগীর সংখ্যা ১৩ হাজার

নাটোর: সারা বিশ্বে প্রায় সাড়ে চার কোটি মানুষ এইডস রোগে আক্রান্ত। আর বর্তমানে বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ১৩ হাজার এবং তাদের মধ্যে ৬ হাজার রোগী চিকিৎসা নিচ্ছেন।

এখনও দেশে এইডস আক্রান্ত ও মৃত্যুর হার ঊর্ধ্বমুখী।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব এইডস দিবস উপলক্ষে এক আলোচনা সভায় এ তথ্য জানানো হয়।

সিভিল সার্জন ডা. রোজী আরা খাতুনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তারা বলেন, দেশে এইডস আক্রান্ত এবং মৃত্যুহার এখনো ঊর্ধ্বমুখী। কিন্তু এই রোগের ক্ষেত্রে দেশে স্বাস্থ্য সচেতনতা অনেকাংশ বৃদ্ধি পেয়েছে।

জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতালগুলোতে এখন এইডস পরীক্ষা করা হচ্ছে। এইডস আক্রান্ত গর্ভবর্তী নারীদের চিকিৎসা দেওয়া হলে প্রসূত শিশুর মধ্যে এ রোগ ছড়ানোর সম্ভাবনা ৮৫ শতাংশ কমানো সম্ভব। আর রক্তদান কার্যক্রমে এইডস পরীক্ষা নিশ্চিত করা অবশ্যই জরুরি।

অনুষ্ঠানে নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া আলোচনায় অংশগ্রহণ করেন নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন এবং পুলিশের ইন্সপেক্টর আব্দুল জব্বার। মেডিকেল অফিসার ডা. সাদেকুর রহমান মূল বক্তব্য উপস্থাপন করেন।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।