ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সুপ্রিম কোর্ট সংবিধানের রক্ষক: প্রধান বিচারপতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
সুপ্রিম কোর্ট সংবিধানের রক্ষক: প্রধান বিচারপতি

ঢাকা: বাংলাদেশ সুপ্রিম কোর্টকে সংবিধানের রক্ষক উল্লেখ করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, এ আদালতের বিচারপতিরা বাংলাদেশের অভ্যুদয়, বাঙালি জাতির সাংস্কৃতিক ও মননগত কাঠামো বিনির্মাণেও অভিভাবকের দায়িত্ব পালন করে আসছেন।
 
বাংলাদেশের সংবিধান ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) জাজেস লাউঞ্জে ‘থিম লোগো’ উন্মোচন অনুষ্ঠানে প্রধান বিচারপতি এ কথা বলেন।


 
অনুষ্ঠানে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জেনারেল গোলাম রব্বানীর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি ওবায়দুল হাসান।  
 
প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, জনগণের প্রাত্যহিক জীবন এবং রাষ্ট্রের গণতান্ত্রিক কাঠামো সংরক্ষণে সুপ্রিম কোর্টের দেওয়া রায়গুলো গভীর তাৎপর্য বহন করে আসছে। আর জাতির বিভিন্ন ক্রান্তিলগ্নে জাতীয় জীবনে সুযোগ্য নেতৃত্ব দিয়ে যাচ্ছেন সুপ্রিম কোর্ট বারের আইনজীবীরা।

সংবিধান ও সুপ্রিম কোর্টের ৫০ বছর পূর্তি সম্পর্কে প্রধান বিচারপতি বলেন, এক মনোরম তুলনাহীন সন্ধিক্ষণে আমাদের মহান সংবিধান আর সুপ্রিম কোর্টের যুগপৎ অর্ধশতবছর পূরণ হতে যাচ্ছে সহসাই। অনুপম সে মুহূর্তমালার যথার্থ উদ্‌যাপনে নানান কর্মসূচি হাতে নিয়েছে সুপ্রিম কোর্ট, চলছে সর্বাত্মক প্রস্তুতি। তারই অংশ হিসেবে আজকের এই থিম লোগো উন্মোচন অনুষ্ঠানের আয়োজন। লোগোর শ্বেতশুভ্র পটভূমিতে স্বর্ণবর্ণ চিত্ররেখায় অলঙ্কৃত সংবিধান ও সুপ্রিম কোর্ট পরস্পর সংলগ্ন হয়ে আছে আজন্ম সুহৃদের মতো। স্বার্থক উপমা পেয়েছে স্বর্ণাক্ষরে লেখা সংবিধান আর ঘোর অমানিশা শেষে ন্যায়বিচারের আলো ঝলমলে দিন। পাশাপাশি যুগবাহিত সাবেকি ঘরানার বাংলা হরফে জ্ঞাপিত হয়েছে সম্ভ্রান্ত ঐতিহ্য সচেতনতা।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২২
ইএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।