ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চাইলেন অতিরিক্ত জেলা জজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৩ ঘণ্টা, জুন ২০, ২০২২
হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চাইলেন অতিরিক্ত জেলা জজ

ঢাকা: জাল ডলারের মামলায় হাইকোর্টে রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত জামিন পাওয়া এক আসামির জামিন বাতিলের ঘটনায় নিঃশর্ত ক্ষমা চেয়েছেন জামালপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ জিন্নাৎ জাহান ঝুনু।  

ভবিষ্যতে সতর্ক থাকার অঙ্গীকার করার পর সোমবার (২০ জুন) বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ তাকে ক্ষমা করে দেন।

আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী সারওয়ার আলম চৌধুরী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবুল হাশেম।

গত বছরের ১১ ডিসেম্বর জামালপুরের দেওয়ানগঞ্জ থেকে অবৈধ জাল ডলারসহ মো. জাকিরুলকে গ্রেফতার করা হয়। এ ঘটনায় তার বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনের ২৫-এ ধারায় দেওয়ানগঞ্জ থানায় মামলা করা হয়। পরদিন জামিন না মঞ্জুর করে আসামিকে কারাগারে পাঠায় ম্যাজিস্ট্রেট আদালত। এরপর জেলা জজ আদালতে জামিন চান আসামি। গত ৩ মার্চ জামালপুরের সিনিয়র দায়রা জজ মো. জুলফিকার আলী খান আসামির জামিন না মঞ্জুর করেন।  

এরপর আসামি হাইকোর্টে জামিন চান।  

গত ১০ এপ্রিল বিচারপতি শেখ মো. জাকির হোসেনের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ আসামির স্থায়ী জামিন প্রশ্নে রুল জারি করেন। ওই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আসামি জাকিরুলকে জামিন দেন উচ্চ আদালত।  

এ জামিন আদেশ চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দাখিলের পর কারাগার থেকে মুক্ত হন আসামি। পরে মামলাটি বিচারের জন্য জামালপুরের স্পেশাল ট্রাইব্যুনাল-১ এর বিচারক অতিরিক্ত জেলা ও দায়রা জজ জিন্নাৎ জাহান ঝুনুর আদালতে যায়। সেখানে নতুন করে জামিন চান আসামি। কিন্তু বিচারক জামিন আবেদন না মঞ্জুরের আদেশ দেন।   

এ জামিন না মঞ্জুরের আদেশের অনুলিপি হাইকোর্টের নজরে আনেন আসামিপক্ষের আইনজীবী মো. সারওয়ার আলম চৌধুরী।  

এরপর হাইকোর্ট গত ৬ জুন ওই বিচারককে তলব করেন।  

তলব আদেশের পর গত ১৫ জুন আসামিকে জামিন দেন ওই বিচারক।  

এ বিষয়ে উচ্চ আদালত বলেন, জামিন না মঞ্জুরের আদেশ রিকল না করে আসামিকে জামিন দেওয়াটাও ভুল।

বাংলাদেশ সময়: ২১০২ ঘণ্টা, জুন ২০, ২০২২
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।