ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

৭ দিনের মধ্যে প্রাথমিকের বদলি চালুর পদক্ষেপ নিতে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
৭ দিনের মধ্যে প্রাথমিকের বদলি চালুর পদক্ষেপ নিতে নোটিশ

ঢাকা: দীর্ঘদিন ধরে বন্ধ থাকা সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বদলি প্রক্রিয়া সাত দিনের মধ্যে চালু করার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (২৮ মার্চ) নারায়ণগঞ্জ সদরের চর সৈয়দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তানিয়া আক্তারের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া এ নোটিশ পাঠান।

 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক (পলিসি অ্যান্ড অপারেশন) (১ জন), উপ-পরিচালক, সব বিভাগীয় কার্যালয় (৮ জন) এবং সব জেলা প্রাথমিক শিক্ষা অফিসারসহ (৬১ জন) সর্বমোট ৭২ জনের কাছে এ নোটিশ পাঠানো হয়।

আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, সব শিক্ষকের পক্ষে তানিয়া আক্তার এ নোটিশ দিয়েছেন।  

নোটিশে বলা হয়েছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষিকা বদলির জন্য ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা (সংশোধিত)-২০১৯’ প্রণয়ন করে উক্ত নির্দেশিকার ধারা ১.১ এ সাধারণভাবে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের প্রতি শিক্ষা বছরের জানুয়ারি-মার্চ মাসে মধ্যে একই উপজেলা/থানা, আন্তঃউপজেলা/থানা, আন্তঃজেলা, আন্তঃবিভাগ ও যে কোনো উপজেলা/জেলা  থেকে সিটি করপোরেশনে বদলি করার কথা উল্লেখ রয়েছে। কিন্তু ২০১৯ সালের পর থেকে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের বদলি কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এতে ভোগান্তির শিকার হচ্ছেন সারাদেশের শিক্ষকরা। বিশেষ করে শিক্ষিকারা দারুণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। যদিও সরকারি অন্যান্য দপ্তরে যথারীতি বদলি কার্যক্রম চালু রয়েছে।  

তাই প্রাথমিক বিদ্যালয়ের ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলি নির্দেশিকা (সংশোধিত)-২০১৯’ অনুযায়ী আগামী ৭ (সাত) কার্যদিবসের মধ্যে বদলি কার্যক্রম চালু করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে নোটিশে বলা হয়েছে।  

অন্যথায় হাইকোর্টে আইনি ব্যবস্থা গ্রহণ করার কথা জানিয়েছেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, মার্চ ২৮, ২০২২
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।