ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সাংবাদিক মনির হত্যায় হাইকোর্টে এক আসামির যাবজ্জীবন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
সাংবাদিক মনির হত্যায় হাইকোর্টে এক আসামির যাবজ্জীবন

ঢাকা: এক যুগ আগে বরিশালের মুলাদী উপজেলার প্রেসক্লাবের সভাপতি মনির হোসেন রাঢ়ী হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি রাসেল রাঢ়ীর সাজা পরিবর্তন করে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট।  

এ বিষয়ে আসামির আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শেষে রোববার (২৭ মার্চ) বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি মো. জাকির হোসেনের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে আসামি পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এস এম শাহজাহান।  রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত। লিগ্যাল এইডের পক্ষে ছিলেন আইনজীবী রিমি নাহরীন।  

২০১০ সালের ২১ ডিসেম্বর মুলাদী পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের বাসিন্দা দলিল উদ্দিন ও আনোয়ার হোসেনের বাড়ির চলাচলের পথ বন্ধ করতে সীমানাপ্রাচীর নির্মাণ করছিলেন আলাউদ্দিন রাঢ়ী ও তার ছেলেরা। এ সময় প্রতিবেশীরা চলাচলের পথ বন্ধ করার বিষয়টি সাংবাদিক মনির রাঢ়ীকে জানান। মনির প্রতিবেশীদের চলাচলের পথে প্রাচীর নির্মাণ না করতে তার চাচাতো ভাই আলাউদ্দিনকে অনুরোধ করেন। এতে ক্ষিপ্ত হয়ে আলাউদ্দিন ও তার সন্তানরা মনিরের সঙ্গে বাগবিণ্ডায় জড়িয়ে পড়েন। এক পর্যায়ে আলাউদ্দিনের নির্দেশে রাসেল মনিরের মাথায় কোদাল দিয়ে কোপ দেন। চিকিৎসার জন্য ঢাকায় নেওয়ার পথে তিনি মারা যান।

পরে মনিরের ভাই জসিম উদ্দিন মুলাদী থানায় মামলা করেন।

২০১১ সালের ১৭ মার্চ পুলিশ পাঁচজনকে অভিযুক্ত করে অভিযোগপত্র জমা দেন। এরমধ্যে ২০১৪ সালের ২ জুলাই এক আসামি মোতালেব রাঢ়ী মারা যান। ২০১৫ সালের ২২ ফেব্রুয়ারি আরেক আসামি আলেয়া বেগমকে মামলা থেকে অব্যাহতি দেন আদালত।

এরপর আদালত আলাউদ্দিন এবং তার দুই ছেলে সোহাগ রাঢ়ী ও রাসেল রাঢ়ীর বিরুদ্ধে হত্যার অভিযোগ গঠন করেন।  

বিচার শেষে এ মামলায় ২০১৬ সালে বরিশালের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ সুদীপ্ত দাস আসামি আলাউদ্দিন ও রাসেলকে মৃত্যুদণ্ড দেন। আর সোহাগ রাঢ়ীকে খালাস দেন।  

পরে ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। পাশাপাশি আসামিরা আপিল করেন। এ আপিল বিচারাধীন থাকা অবস্থায় ২০১৮ সালে কারাগারে মৃত্যুবরণ করেন আলাউদ্দিন।    

রায়ের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত জানান, ডেথ রেফারেন্স ও জেল আপিলের শুনানি শেষে আদালত আজ রায় ঘোষণা করেছেন। রায়ে রাসেল রাঢ়ীকে মৃত্যুদণ্ড থেকে সাজা পরিবর্তন করে যাবজ্জীবন সাজা দিয়েছেন। একইসঙ্গে ২০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন। তবে রাসেলের বাবা আলাউদ্দিন রাঢ়ী কারাগারে মৃত্যুবরণ করায় তার নাম আপিল শুনানি থেকে বাদ যায়।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, মার্চ ২৭, ২০২২
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।