ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ফেনীতে শিশু হত্যায় চাচির যাবজ্জীবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
ফেনীতে শিশু হত্যায় চাচির যাবজ্জীবন

ফেনী: ফেনীর পরশুরাম উপজেলায় তরিকুল ইসলাম (৩) নামে এক শিশু হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

বৃহস্পতিবার (২৪ মার্চ) দুপুরে জেলা ও দায়রা জজ ড. জেবুন্নেছা এ রায় দেন।  

দণ্ডপ্রাপ্ত আরজিনা আক্তার নিহত শিশু তরিকুলের চাচি। তিনি ২০১৯ সালে ২৩ নভেম্বর থেকে কারাগারে রয়েছেন।

আদালতের বেঞ্চ সহকারী মো. কামাল উদ্দিন জানান, ২০১৯ সালের ২১ নভেম্বর সন্ধ্যায় উপজেলার বক্সমাহমুদ ইউনিয়নের দক্ষিণ মোহাম্মদপুর গ্রামে বাড়ির পাশে জমির আইল থেকে তরিকুল নামে তিন বছরের এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়। ওই শিশু দক্ষিণ মোহাম্মদপুর গ্রামের মাওলানা আবু বকরের একমাত্র ছেলে। এ ঘটনায় পরশুরাম মডেল থানায় ওই শিশুর বাবা বাদী হয়ে অজ্ঞাত আসামি করে হত্যা মামলা দায়ের করেন। পরের দিন ২৩ নভেম্বর দুপুরে সন্দেহভাজন হিসেবে তরিকুলের চাচি আরজিনাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ও পরশুরাম মডেল থানার তৎকালীন ওসি (তদন্ত) মাহবুবুর রহমান। একই বছরের ২৪ নভেম্বর বিকেলে ফেনীর জ্যেষ্ঠ বিচারিক হাকিম তানিয়া ইসলামের আদালতে আরজিনাকে হাজির করলে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।  

ওসি মাহবুবুর ছাগলনাইয়া থানায় বদলি হলে তদন্তের দায়িত্ব দেওয়া হয় এসআই রিয়াউল জব্বারকে। ২০২০ সালের ৩ সেপ্টেম্বর আরজিনাকে অভিযুক্ত করে তদন্তকারী কর্মকর্তা এসআই রিয়াউল আদালতে অভিযোগপত্র দাখিল করেন। আদালত ২০২০ সালের ১০ ডিসেম্বর চার্জ গঠন করে সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন। ২০২১ সালের ১২ জানুয়ারি এ মামলার প্রথম সাক্ষ্যগ্রহণ করা হয়। তদন্তকারী কর্মকর্তা এ মামলায় ২৫ জনকে সাক্ষী করেন।

গত ১৪ মার্চ মামলার তদন্তকারী কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) রিয়াউল জব্বার ও পুলিশ কনস্টেবল রঞ্জন চাকমার সাক্ষ্যগ্রহণ করেন আদালত। এ মামলার ২৫ জন সাক্ষীর মধ্যে ম্যাজিস্ট্রেট, চিকিৎসক ও বাদীসহ ১১ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে।

রাষ্ট্রপক্ষে আইনজীবী হাফেজ আহাম্মদ এ রায়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

অপরদিকে আসামি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট আবদুল ছাত্তার রায়ে অসন্তুষ্টি প্রকাশ করেছেন। তিনি উচ্চ আদালতে রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলেও জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
এসএইচডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।