ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ডাচ-বাংলা ব্যাংক কর্মকর্তাসহ ১০ জন কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
ডাচ-বাংলা ব্যাংক কর্মকর্তাসহ ১০ জন কারাগারে

ঢাকা: জালিয়াতির মাধ্যমে দেশের বড় বড় শিল্পগ্রুপের ব্যাংক হিসাব থেকে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগে হওয়া মামলায় ডাচ-বাংলা ব্যাংক কর্মকর্তাসহ ১০ জনকে কারাগারে পাঠানো হয়েছে।

সোমবার (৩১ জানুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরাফাতুল রাকিব জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

কারাগারে যাওয়া আসামিরা হলেন- ব্যাংকটির কারওয়ান বাজার শাখায় এসএমই সেলস টিম ম্যানেজার জাকির হোসেন, ইয়াসিন আলী, মো. দুলাল হোসাইন, আসলাম, আনিছুর রহমান ওরফে সোহান, মাহবুব ইশতিয়াক ভূইয়া, আব্দুর রাজ্জাক (৪৮), জাকির হোসেন (৪৪), মো. আনোয়ার হোসেন ভূইয়া (৫৬) ও মো. নজরুল ইসলাম (৫০)।

গত ২৮ জানুয়ারি এই ১০ জনের দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেন আদালত। সেই রিমান্ড শেষে আসামিদের আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা ভাটারা থানার উপপরিদর্শক হাসান মাসুদ। আসামিপক্ষে তাদের আইনজীবীরা জামিন আবেদন করেন।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

সিএমএম আদালতে ভাটারা থানার সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা পুলিশের উপপরিদর্শক ইস্রাফিল এ তথ্য জানান।
গত ২৭ জানুয়ারি ভাটারা এলাকায় একটি রেস্টুরেন্ট থেকে পাঁচজনকে গ্রেফতার করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে ঢাকার বিভিন্ন এলাকা থেকে আরও পাঁচজনকে গ্রেফতার করা হয়।

জানা যায়, বড় বড় কোম্পানির ব্যাংক হিসাব টার্গেট ছিল চক্রটির। এরই অংশ হিসেবে ডাচ-বাংলা ব্যাংকের ভাটারা থানাধীন একটি শাখা থেকে ওয়ালটন গ্রুপের অ্যাকাউন্ট থেকে সাড়ে ৬ কোটি টাকা আরটিজিএস ফার্মে স্থানান্তরের একটি আবেদন আসে। ওই অর্থ এবি ব্যাংকের মতিঝিল শাখায় স্থানান্তরের আবেদন করা হয়। তবে ওই শাখা ব্যবস্থাপকের কাছে লেনদেনের আবেদনটি অস্বাভাবিক মনে হওয়ায় তিনি ওয়ালটন গ্রুপের সঙ্গে যোগাযোগ করেন। ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে জানানো হয়, তারা এ ধরনের কোনো অর্থ স্থানান্তরের আবেদন করেননি। পরে ওই আবেদনটি স্থগিত করা হয়।  

এ ঘটনায় ওয়ালটন গ্রুপের ফার্স্ট সিনিয়র অ্যাসিস্টেন্ট ডিরেক্টর পদের আইন কর্মকর্তা সাফায়েত তারিক বাদী হয়ে ভাটারা থানায় একটি মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ০১৪৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২২
কেআই/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।