ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মামলা নেই, তবু আসামি হয়ে কারাবাস!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
মামলা নেই, তবু আসামি হয়ে কারাবাস!

বরগুনা: মামলা নেই, তবু আসামি হয়ে ১১দিন কারাবাস করেছেন বুলবুল ইসলাম বুলু নামে এক অটোরিকশাচালক। অবশেষে আদালত কাগজপত্র দেখে বুলুকে অব্যাহতি দিয়েছেন।

রোববার (৩০ জানুয়ারি) দুপুরে মামলা থেকে মুক্তির আদেশ দেন জেলা ও দায়রা জজ মো. হাসানুল ইসলাম।

বুলুর স্বজনরা জানান, গত ২০ জানুয়ারি ময়মনসিংহ জেলার ত্রিশাল থানাধীন এলাকা থেকে গায়েবি মামলার ভুয়া পরোয়ানায় ব্যাটারি চালিত অটোরিকশার চালক বুলুকে গ্রেফতার করে ত্রিশাল থানা পুলিশ। হতদরিদ্র এ রিকশাচালকের স্বজনরা খোঁজ নিয়ে জানতে পারেন, ২০১৮ সালে বরগুনা সদর থানায় অস্ত্র আইনের এক মামলায় (১৭ নম্বর মামলা) বরগুনা আদালত থেকে গ্রেফতারি পরোয়ানা আসায় তাকে গ্রেফতার করা হয়েছে। তবে তারা বরগুনার আদালতে খোঁজ নিয়ে জানতে পারেন, এমন কোনো গ্রেফতারি পরোয়ানা ময়মনসিংহে পাঠানো হয়নি। এরপর বরগুনা আদালত থেকে ২৪ জানুয়ারি তল্লাশির আবেদন ও তল্লাশির লিখিত মন্তব্য নিয়ে বুলুকে মুক্ত করতে যান তার চাচাতো ভাই উজ্জ্বল মিয়া।  

কিন্তু ময়মনসিংহ আদালত জানান, মিথ্যা এ মামলা থেকে মুক্তি পেতে রায় পেতে হবে বরগুনার আদালত থেকে।

বুলুর চাচাতো ভাই উজ্জ্বল মিয়া বাংলানিউজকে বলেন, ষড়যন্ত্র করে ১১ দিন আমার ভাইকে জেল খাটানো হয়। আজ বরগুনার আদালত কাগজপত্র দেখে আমার ভাই বুলুকে অব্যাহতি দিয়েছেন।

এ বিষয়ে বুলবুল ইসলাম বুলুর আইনজীবী মজিবুল হক কিসলু বাংলানিউজকে বলেন, আমি আজ বরগুনা আদালতে বুলুর মুক্তির জন্য আবেদন করি। বিজ্ঞ জেলা ও দায়রা জজ যাচাই বাছাই করে দেখেন যে গ্রেফতারি পরোয়ানাটি আসলেই ভুয়া। পরে সরাসরি তাকে মামলা থেকে অব্যাহতি দেন আদালত।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।