ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

আইন ও আদালত

১৪ দিনের মধ্যে চট্টগ্রামের অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
১৪ দিনের মধ্যে চট্টগ্রামের অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ

ঢাকা: চট্টগ্রামের যেসব অবৈধ ইটভাটা এখনও বন্ধ হয়নি, তা আগামী ১৪ কার্যদিবসের মধ্যে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রাষ্ট্রপক্ষের সময়ের আবেদনে বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) ও পরিবেশ অধিদপ্তরের পরিচালকের প্রতি এ নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৪ মার্চ পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেছেন আদালত।

রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আশিক রুবায়েত। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। পরিবেশ অধিদপ্তরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সৈয়দ কামরুল হোসেন।

এর আগে হাইকোর্ট গত বছরের ১৪ ডিসেম্বর চট্টগ্রামের সকল অবৈধ ইটভাটা ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ দেন। একইসঙ্গে যেসব ইটভাটা কাঠ ও পাহাড়ের মাটি ব্যবহার করছে তাদের তালিকা দাখিল করার নির্দেশ দেওয়া হয়। এই নির্দেশে সংশ্লিস্টরা আদালতে প্রতিবেদন দাখিল করেন। এরপর গত ৩১ জানুয়ারি এ বিষয়ে শুনানি নিয়ে এক আদেশে ১৮ ফেব্রুয়ারির মধ্যে সকল অবৈধ ইটভাটা বন্ধ করতে নির্দেশ দেন হাইকোর্ট। এরই ধারাবাহিকতায় আদেশ দিলেন আদালত।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa