ঢাকা, শুক্রবার, ১০ আশ্বিন ১৪২৭, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৬ সফর ১৪৪২

আইন ও আদালত

‘খালাস পাওয়া দু’জন সিপিবির কর্মী’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, জানুয়ারী ২০, ২০২০
‘খালাস পাওয়া দু’জন সিপিবির কর্মী’

ঢাকা: ১৯ বছর আগে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সমাবেশে বোমা হামলা মামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড হলেও খালাস পেয়েছেন দু’জন। দণ্ডপ্রাপ্ত আসামিরা জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) সদস্য। তবে খালাসপ্রাপ্ত দু’জন সিপিবির সদস্য বলে আদালতের রায়ে উল্লেখ করা হয়েছে।

খালাসপ্রাপ্ত দু’জনের নাম মশিউর রহমান ও রফিকুল আলম মিরাজ। হামলার ঘটনায় এ দু’জনের সম্পৃক্ততা প্রমাণিত না হওয়ায় আদালত তাদের বেকসুর খালাস দেন।

তবে রায়ের সময় এ দু’জনই পলাতক ছিলেন।  

এই দু’জনের খালাস পাওয়ার কারণ হিসেবে আদালতের রায়ে বলা হয়েছে, ফৌজদারি কার্যবিধির ১৬৪ ধারায় আসামি মুফতি মঈন উদ্দিনের জবানবন্দিতে মশিউর রহমান ও রফিকুল আলম মিরাজকে সম্পৃক্ত করে কোনো বক্তব্য দেননি। এমনকি উক্ত স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে এই আসামিদ্বয়ের নাম নেই।  

রায়ে আরও বলা হয়, প্রসিকিউশনের পক্ষ থেকে উপস্থাপিত কোনো সাক্ষীও এই আসামিদ্বয়ের বিরুদ্ধে সাক্ষ্য দেওয়ার সময় কিছু বলেননি। তদন্তকারী কর্মকর্তারাও এই আসামিদ্বয়ের সম্পৃক্ত করে কোনো সাক্ষ্যপ্রমাণ আদালতে উপস্থাপন করতে পারেননি।  

এমতাবস্থায় এই আসামিদ্বয়ের জড়িত থাকার কোনো প্রমাণ পাওয়া যায় না। তাই এ দু’জনকে দণ্ডবিধির ৩০২/১২০ বি ধারার অভিযোগের দায় থেকে খালাস দেওয়া হলো।  

মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মুফতি মঈন উদ্দিন শেখ, আরিফ হাসান সুমন, মাওলানা সাব্বির আহমেদ, শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, জাহাঙ্গীর আলম বদর, মহিবুল মুত্তাকিন, আমিনুল মুরসালিন, মুফতি আব্দুল হাই, মুফতি শফিকুর রহমান ও নূর ইসলাম। একই সঙ্গে দ‌ণ্ডিতদের প্র‌ত্যেক‌কে ২০ হাজার টাকা করে জ‌রিমানা করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, জানয়ারি ২০, ২০২০
কেআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa