ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ছাত্রদলের কাউন্সিলের ওপর নিষেধাজ্ঞা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৯
ছাত্রদলের কাউন্সিলের ওপর নিষেধাজ্ঞা

ঢাকা: বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কাউন্সিলর ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ঢাকার চতুর্থ সহকারী জজ নুসরাত জাহান বিথি এ আদেশ দেন।

একই সঙ্গে কেন স্থায়ী নিষেধাজ্ঞা দেওয়া হবে না ১০ দিনের মধ্যে তা জানাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির ১০জন নেতাকে কারণ দর্শনোর নির্দেশ দেওয়া হয়েছে।

 

এর আগে বৃহস্পতিবার বিকেলে ছাত্রদলের বিলুপ্তি কমিটির সহ-ধর্মবিষয়ক সম্পাদক আমান উল্লাহ স্হায়ী নিষেধাজ্ঞা চেয়ে আদালতে একটি মামলা করেন। ওই মামলা গ্রহণ করে পরে এ আদেশ দেন আদালত।  

উল্লেখ্য, শনিবার (১৪ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ছাত্রদলের কাউন্সিল হওয়ার কথা ছিল।  

আমান উল্লাহর আইনজীবী মোহাম্মদ সাত্তার মোল্লা বলেন, গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ অনুযায়ী ছাত্রসংগঠনগুলো রাজনৈতিক দলের অঙ্গসংগঠন হিসেবে বিবেচিত হওয়ার সুযোগ নেই। ২০১৭ সালে বিএনপি নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে জানিয়েছিল, ছাত্রদল তাদের অঙ্গসংগঠন নয়, সহযোগী সংগঠন। ছাত্রদল সহযোগী সংগঠন হওয়ায় বিএনপির কেন্দ্রীয় নেতাদের এখানে কোনো প্রকার হস্তক্ষেপের আইনগত সুযোগ নেই, যা আদালতকে বলা হয়েছে। আদালত শুনানি নিয়ে আগামী শনিবার (১৪ সেপ্টেম্বর) ছাত্রদলের যে ষষ্ঠ কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার কথা তার ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১১১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
এমএআর/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।