ঢাকা, শনিবার, ২৪ শ্রাবণ ১৪২৭, ০৮ আগস্ট ২০২০, ১৭ জিলহজ ১৪৪১

আইন ও আদালত

ক্ষতিকর প্লাস্টিক খেলনার বিষয়ে ব্যবস্থা নিতে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
ক্ষতিকর প্লাস্টিক খেলনার বিষয়ে ব্যবস্থা নিতে নোটিশ

ঢাকা: ক্ষতিকর প্লাস্টিকের খেলনার উৎপাদন, আমদানি এবং বাজারজাত বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী শাম্মী আক্তারের পক্ষে বুধবার (১১ সেপ্টেম্বর) অ্যাডভোকেট মো. জে আর খাঁন রবিন এ নোটিশ পাঠিয়েছেন।
 
সাতদিনের মধ্যে জবাব চেয়ে স্বাস্থ্য, স্বরাষ্ট্র, আইন, বাণিজ্য ও শিল্প সচিব, স্বাস্থ্য অধিদপ্তর ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকসহ ১১ জনকে এ নোটিশ দেওয়া হয়েছে।

অন্যথায় আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে নোটিশে বলা হয়েছে।
 
পরে জে আর খাঁন রবিন জানান,  নোটিশে নিরাপদ প্লাস্টিকের খেলনার জন্য নীতিমালা করতে বলা হয়েছে।
 
তিনি আরও বলেন, প্লাস্টিকের খেলনা মূলত হালকা ও ভারী প্লাস্টিক দিয়ে তৈরি হয়। এসব প্লাস্টিকে অনেক ধরনের ক্ষতিকারক রাসায়নিক পদার্থ থাকে। তাছাড়া প্লাস্টিকের খেলনাকে আকর্ষনীয় করতে নানা রকম ক্ষতিকারক রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়। কখনও কখনও শিশুরা এসব খেলনা মুখে দেয়।  

‘এতে প্লাস্টিকের ক্ষতিকারক রাসায়নিক পদার্থ শিশুর শরীরে প্রবেশ করে। এতে ক্যান্সারসহ নানারকম দূরারোগ্য রোগের সৃষ্টি করে। নোটিশে বলা হয়, পৃথিবীর অনেক দেশে নিরাপদ প্লাস্টিকের খেলনার নীতিমালা রয়েছে। কিন্তু আমাদের দেশে কোনো নীতিমালা নেই,’ বলেন আইনজীবী জে আর খাঁন।  

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯
ইএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa