ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিনা খরচে শ্রমিকের ৮৯ লাখ টাকা আদায়!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৯
বিনা খরচে শ্রমিকের ৮৯ লাখ টাকা আদায়! ঢাকায় সমঝোতার মাধ্যমে শ্রমিকের টাকা আদায়, ছবি: বাংলানিউজ

ঢাকা: নির্যাতিত-নিপীড়িত শ্রমিকদের পাশে দাঁড়িয়ে বিনা খরচে এক বছরে ৮৯ লাখ ছয় হাজার ২০৫ টাকা আদায় করে দিয়েছে সরকারের আইন মন্ত্রণালয়। শুধু টাকা আদায়ই নয়, দেওয়া হয়েছে ৪১২টি মামলায় আইনগত সহায়তাও।

এসব করেছে আইন মন্ত্রণালয়ের জাতীয় আইনগত সহায়তা দেওয়া সংস্থা। ঢাকা ও চট্টগ্রামের শ্রমিক সেল থেকে এ সেবা দেওয়া হয়।

সংস্থাটির বার্ষিক প্রতিবেদনে বলা হয়, অসহায় শ্রমিকদের আইনগত সহায়তা নিশ্চিত করার উদ্দেশে ২০১৩ সাল থেকে ঢাকায় শ্রম আদালত ভবনে স্থাপন করা হয় শ্রমিক আইনগত সহায়তা সেল এবং পরবর্তীতে ২০১৬ সালে চট্টগ্রামে আরেকটি সেল স্থাপন করা হয়।

২০১৮-২০১৯ অর্থবছরে এ দুই সেল থেকে তিন হাজার ৪২৯ জন অসহায় শ্রমিককে আইনি পরামর্শ, ৪১২টি শ্রম মামলায় আইনগত সহায়তা এবং শ্রমিক ও মালিক পক্ষের মধ্যে ৫৩৫টি মধ্যস্থতায় ৮৯ লাখ ছয় হাজার ২০৫ টাকা ক্ষতিপূরণ আদায় করা হয়েছে।

সরকারি আইনগত সহায়তা কী?

আইনগত সহায়তা দেওয়া আইন, ২০০০ অনুযায়ী আইনগত সহায়তা হলো আর্থিকভাবে অসচ্ছল, সহায় সম্বলহীন এবং নানাবিধ আর্থ-সামাজিক কারণে বিচার পেতে অসমর্থ বিচার প্রার্থীকে- কোনো আদালতে দায়ের যোগ্য, দায়ের হয়েছে বা বিচার চলছে এমন মামলায় আইনি পরামর্শ ও সহায়তা দেওয়া। আইনজীবীর ফিসহ মামলার প্রাসঙ্গিক খরচ বহনসহ অন্য যেকোনো সহায়তা।

বাংলাদেশ সময়: ০৮১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০০, ২০১৯
ইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।