bangla news

আবেদ হোসেনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের প্রতিবেদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-০৮ ২:৩১:২১ পিএম
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

ঢাকা: একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীর আবেদ হোসেনের (৬৫) বিরুদ্ধে তদন্তের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

বৃহস্পতিবার (০৮ আগস্ট) রাজধানীর ধানমণ্ডির তদন্ত সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ প্রতিবেদন প্রকাশ করেন প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান।

সংবাদ সম্মেলনে বলা হয়, এটি তদন্ত সংস্থার ৭৩তম প্রতিবেদন। একমাত্র আসামি ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী থানার বোবড়া এলাকার আবু তৈয়বের ছেলে আবেদ হোসেন। তাকে চলতি বছরের ২৫ জুন গ্রেফতার করা হয়েছে।  

আরও বলা হয়, আসামির বিরুদ্ধে একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকলীন সময়ে হত্যা, গণহত্যা, আটক, অপহরণ, নির‌্যাতন ও জোরপূর্বক শ্রমের মোট তিনটি অভিযোগ আনা হয়েছে।

এ মামলায় ২০১৮ সালের ২৯ জুলাই থেকে তদন্ত শুরু করে ২০১৯ সালের ৮ আগস্ট শেষ করা হয়। আসামি আবেদন হোসেনের বিরুদ্ধে মোট ৮১ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। তিনি একাত্তরের মুক্তিযুদ্ধ চলাকালীন মে থেকে ২২ নভেম্বর পর্যন্ত বিভিন্ন ধরনের অপরাধ সংঘটিত করেন বলে মামলায় বলা হয়েছে। তিনি জামায়াতে ইসলামীর সমর্থক।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯
ইএস/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-08 14:31:21