ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

৫০ কোটি টাকা দিয়েই রেফারেন্স মামলা করতে হবে ড. ইউনূসকে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
৫০ কোটি টাকা দিয়েই রেফারেন্স মামলা করতে হবে ড. ইউনূসকে

ঢাকা: গ্রামীণ টেলিকম ট্রাস্টের কাছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)’র দাবি করা আয়কর চ্যালেঞ্জ করে হাইকোর্টে রেফারেন্স মামলা করতে হলে স্বীকৃত দাবির ২৫ শতাংশ জমা দিতে হবে ড. মুহাম্মদ ইউনুসকে।  

বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ রায় দেন।

 

আদালতে ড. ইউনুসের পক্ষে শুনানি করেন আইনজীবী মোস্তাফিজুর রহমান খান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল তাহমিনা পলি।  

আইনজীবী মোস্তাফিজুর রহমান খান জানান, এনবিআর যে আয়কর দাবি করেছে, সে দাবিটি হাইকোর্টে চ্যালেঞ্জ করতে হলে স্বীকৃত দাবির ২৫ শতাংশ জমা দিয়ে সেটি করতে হয়। আমরা এনবিআর’র কাছে এই ২৫ শতাংশ জমা দেওয়ার বিষয়ে অব্যাহতি চেয়ে আবেদন করেছিলাম। এনবিআর সেটি প্রত্যাখ্যান করেছিল। এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করলে আদালত রুল দিয়েছিলেন, সে রুলটি খারিজ করে দেওয়া হয়েছে। অর্থাৎ গ্রামীণ টেলিকম ট্রাস্টের কাছে এনবিআরের দাবি করা আয়কর চ্যালেঞ্জ করে হাইকোর্টে রেফারেন্স মামলা করতে হলে ২৫ শতাংশ দিতে হবে।

সহকারী অ্যাটর্নি জেনারেল তাহমিনা পলি জানান, ২০১১-১২ ও ২০১২-২০১৩ করবর্ষে ২৫০ কোটি টাকা আয়কর দাবি করে গ্রামীণ টেলিকম ট্রাস্টকে নোটিশ দেয় এনবিআর। এখন হাইকোর্টে রেফারেন্স মামলা  করতে হলে মোট দাবির ২৫ শতাংশ হিসাবে ৫০ কোটি টাকা দিতে হবে ।  

বাংলাদেশ সময়: ২২২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২,২০২৪
ইএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।