ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

আমেরিকান বাবার সন্তান নিয়ে মামলা ৬ মাসে নিষ্পত্তির নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
আমেরিকান বাবার সন্তান নিয়ে মামলা ৬ মাসে নিষ্পত্তির নির্দেশ

ঢাকা: দুই সন্তানের জিম্মা নিয়ে আমেরিকান বাবা গ্যারিসন লুটেল ও বাংলাদেশি মা ফারহানা করিমের মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করতে পারিবারিক আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আর এই সময়ে মায়ের কাছে থাকা সন্তানদের সপ্তাহে দুই দিন সুবিধাজনক স্থানে তাদের বাবা দেখতে যেতে পারবেন বলে আদেশ দেওয়া হয়েছে।

 

সোমবার (১২ ফেব্রুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে গ্যারিসনের পক্ষে ছিলেন আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ ও ব্যারিস্টার সজীব মাহমুদ। শিশুদের মা ফারহানা করিমের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

সজীব মাহমুদ জানান, গ্যারিসন রবার্ট লুটরেল আমেরিকার নাগরিক। ২০১৮ সালে বাংলাদেশি নাগরিক ফারহানা করিমকে বিয়ে করেন। তাদের আমেরিকাতে বাড়ি আছে। প্রথমে একটি বাচ্চা হয়। কিন্তু এ বছর জুন মাসে তার স্ত্রী বাংলাদেশে চলে আসেন। এসে যোগাযোগ বন্ধ করে দেন। এরপর গ্যারিসন উদ্বিগ্ন হয়ে যান। এছাড়া পুরান ঢাকার একটি কাজী অফিস থেকে তালাকনামার নোটিশ আমেরিকার ঠিকানায় পাঠান তার স্ত্রী। এরমধ্যে দ্বিতীয়বার অন্তঃসত্ত্বা হন তার স্ত্রী। কিন্তু নোটিশ দেখে অক্টোবর মাসে গ্যারিসন বাংলাদেশে চলে আসেন। এসে চেষ্টা করেছেন যোগাযোগ করতে। সেটি না পেরে হাইকোর্টের দ্বারস্থ হন গ্যারিসন।

এ বিষয়ে গ্যারিসন বলেন, তালাকের প্রক্রিয়া চ্যালেঞ্জ করে দেওয়ানি মামলা করেছি। দুই শিশুর হেফাজত নিয়ে মামলা করেছি। আর বাচ্চাকে দেখতে না পেরে হাইকোর্টে রিট করি।

গত ২০ নভেম্বর প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট দুই শিশুকে নিয়ে হাজির হতে ফারহানাকে নির্দেশ দেন। সে অনুসারে ২৮ নভেম্বর শিশুদের নিয়ে হাজির হন মা। ওইদিন বাংলাদেশি মায়ের কাছে থাকা তিন বছরের সন্তানকে আমেরিকান বাবা সপ্তাহে দুদিন সাত ঘণ্টা করে দেখতে যেতে পারবেন বলে আদেশ দেন হাইকোর্ট। এর ধারাবাহিকতায় মামলাটি ফের শুনানির জন্য উঠে।

সোমবার হাইকোর্ট শিশুদের জিম্মা নিয়ে পারিবারিক আদালতে থাকা বাবা ও মায়ের পৃথক মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন: সন্তানকে সপ্তাহে ২ দিন দেখতে পারবেন আমেরিকান বাবা

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
ইএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।