bangla news

শিকাগোতে ‘আমেরিকান মদিনা’ শীর্ষক প্রদর্শনী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-৩১ ৬:১৩:৪০ পিএম
শিকাগোর মসজিদে মারয়াম। ছবি: সংগৃহীত

শিকাগোর মসজিদে মারয়াম। ছবি: সংগৃহীত

আমেরিকার তৃতীয় বৃহৎ জনবহুল শহর শিকাগোর শিকাগো হিস্ট্রি মিউজিয়ামে ‘আমেরিকান মদিনা: স্টোরিজ অব মুসলিম শিকাগো’ নামে একটি নতুন প্রদর্শনী উদ্বোধন করা হয়েছে। ‘আমেরিকান মদিনা’ খ্যাত শহরটির মুসলিমদের ইতিহাস সম্পর্কে মানুষকে অবগত করা মৌলিক উদ্দেশ্য। ওকল্যান্ড প্রেসে প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানা গেছে।

শিকাগো হিস্ট্রি মিউজিয়ামের চিফ ঐতিহাসিক পিটার অল্টার বলেছেন, আমি মনে করি শহর ও শহরতলিতে মুসলিম সম্প্রদায়ের যে গভীর ঐতিহাসিক শিকড় রয়েছে, তার সঙ্গে মানুষ এতটা পরিচিত নয়। তাই এই শূন্যতা দূর করতে প্রদর্শনীল আয়োজন করা হয়েছে।

আমেরিকান মদিনা শীর্ষক প্রদর্শনী। ছবি: সংগৃহীত

প্রদর্শনীটিতে ৪০ টিরও বেশি মুসলিম কণ্ঠের অডিও সাক্ষাত্কারের মাধ্যমে মুসলিম শিকাগোয়ানদের অভিজ্ঞতা তুলে ধরা হয়েছে; যারা বিশ্বাস, পরিচয় ও ব্যক্তিগত ভ্রমণের গল্প অন্যদের সঙ্গে শেয়ার করেছেন। এছাড়াও মানচিত্র, ফটোগ্রাফ, ভিডিও, শিল্পকর্ম ও দৈনন্দিন দৈনন্দিন জীবনাচারের মাধ্যমে ঐতিহাসিক বিবরণ তুলে ধরা হয়েছে।

এর আগে এই ধরনের প্রদর্শনী প্রথম এমন হয়েছিল ২০০৮ সালে। এরপর দ্বিতীয়টি হয়েছিল ২০১২ সালে। জাদুঘর-কর্তৃপক্ষ আশা করছে, প্রদর্শনীর মাধ্যমে শিকাগোতে মুসলমানদের ভূমিকা-অবদান সম্পর্কে আরও ভালোভাবে জানা ও বোঝার একটি সাধারণ এবং মৌখিক ইতিহাস পাওয়া যাবে।

আমেরিকান মদিনা শীর্ষক প্রদর্শনী। ছবি: সংগৃহীত

শিকাগো ইসলামের ইতিহাস বেশ প্রাচীন। ১৯৬০ সালে বসনিয়ান, আরব ও আফ্রিকান আমেরিকানরা শিকাগো শহরে মুসলিম সংগঠন প্রতিষ্ঠা করেছিল। বিভিন্ন পরিসংখ্যান অনুসারে জানা যায়, শিকাগোতে মুসলিমদের জনসংখ্যা তিন থেকে পাঁচ লাখ। সে অনুপাতে মোট জনসংখ্যার ১১% থেকে ১৮% মুসলিম বলে অনুমান করা হয়ে থাকে। শিকাগোর কাউন্সিল অব ইসলামিক অর্গানাইজেশনের তথ্য মতে শিকাগোতে ৫২টি মসজিদ রয়েছে।

আমেরিকান মদিনা শীর্ষক প্রদর্শনী। ছবি: সংগৃহীত

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১১৮১২ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৯
এমএমইউ
 

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ইসলাম বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2019-10-31 18:13:40