bangla news

ব্রিটেনে ১ম মেজর রেস জয়ী মুসলিম নারীকে নিয়ে ডকুমেন্টারি

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৪ ৫:১০:০২ পিএম
মেজর রেসে খাদিজা। ছবি: সংগৃহীত

মেজর রেসে খাদিজা। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডে প্রথম মুসলিম ও হিজাবি নারী হিসেবে মেজর রেস জিতেছিলেন খাদিজা। সেই জয়ের মাধ্যমে খাদিজা জকি-রেসে ইতিহাস তৈরি করেছিলেন। এবার তাকে নিয়ে ডকুমেন্টারি তৈরি হচ্ছে। ডকুমেন্টারিতে একজন ব্রিটিশ কিশোরীর অর্জন তুলে ধরো হবে। ব্রিটেনের সংবাদমাধ্যম মেট্রো.কমে প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানা গেছে।

খাদিজা সংবাদমাধ্যমকে বলেন, ‘একজন মুসলিম মেয়ে যা করতে পারে বা করতে পারে না, সে সম্পর্কে আমি মানুষের ধারণা ভুল প্রমাণ করতে পছন্দ করি।’

‘আমার মতো কেউ ঘোড়দৌড় জেতা এবং ব্রিটিশ মুসলিম নারীদের জন্য ইতিহাস তৈরি করা—আমার কাছে খুব গুরুত্বপূর্ণ বলে মনে হয়। আমি আশা করি, অন্যান্য তরুণী-নারীরা আমার গল্পটি দেখবেন এবং তাদের লক্ষ্য অর্জনেও প্রেরণা ও সংকল্পবদ্ধ হবেন।’

ইংল্যান্ডের দক্ষিণাঞ্চলীয় পেচামের অধিবাসী ১৮ বছর বয়সী খাদিজা মেল্লা। গত আগস্টে তিনি ম্যাগনোলিয়অ কাপে ঐতিহাসিক জয় অর্জনের পর বিশ্বব্যাপী সংবাদমাধ্যমগুলোর শিরোনামে পরিণত হন।

ঘৌড়দৌড়ে চ্যালেঞ্জ নিতে ভলোবাসেন খাদিজা
খাদিজার জকি হওয়া ও রেসে অংশগ্রহণের গল্প অনেক দিনের। গত ছয় বছরেরও বেশি সময় ধরে তিনি প্রতি সপ্তাহে ব্রিক্স্টনের অ্যাবনি হর্স ক্লাবে অনুশীলন করছেন। ক্লাবের চারপাশে থাকা ঘোড়াগুলোর সঙ্গে দৌড়ে ব্যক্তিগত চ্যালেঞ্জ উপভোগ করতে তিনি ভালোবাসেন।

রেসে খাদিজা। ছবি: সংগৃহীত

তিনি জানান, এ-লেভেল অর্জনের পর আমি নিউমার্কেটে চলে আসি। এতে করে সকালে উঠা সহজ হয় এবং অন্যান্য জকিগুলির সাথে ঘৌড়দৌড় অনুশীলনে সুবিধা হয়।

আমার রেস রাইডিং ও ফিটনেসের  প্রয়োজনীয় অবস্থানে পৌঁছানোর জন্য আমাকে যতটা সম্ভব সম্ভব অনুশীলন ও প্রচেষ্টা চালু রাখা দরকার।

ডকুমেন্টারিটি প্রকাশের আগে খাদিজা তার নায়ক, মিশরীয় রানার ও অনলাইন হিজাব কমিউনিটির প্রতিষ্ঠাতা মানাল রুস্তমের সঙ্গে একটি বিশেষ বৈঠক করেন। খাদিজার মতো মানালও সামাজিকভাবে মুসলিম নারী ও হিজাব পরিধানকারীদের স্বপ্ন পূরণে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে আসছেন দীর্ঘদিন ধরে।

মুসলমানদের বাচ্চাদের ঘোড়ায় চড়া শেখানো একটি প্রাচীন ঐতিহ্য। যুগে যুগে এই চমৎকার উদ্যোগ গ্রহণে আহ্বান জানানো হয়েছে। ইসলামের দ্বিতীয় খলিফা উমর ইবনুল খাত্তাব (রা.) থেকে একাধিক তাবেয়ি বর্ণনা করেছেন যে, তিনি বলেছেন, ‘যে নিজের বাচ্চাদের সাঁতার, তীরন্দাজ ও ঘোড়ায় চড়া শেখায়, আল্লাহ তাআলা তার ওপর সন্তুষ্ট থাকবেন।’

ইসলাম বিভাগে আপনিও লেখা-প্রশ্ন পাঠাতে পারেন। জীবনঘনিষ্ঠ প্রশ্ন ও বিষয়ভিত্তিক লেখা পাঠাতে মেইল করুন: bn24.islam@gmail.com

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
এমএমইউ

ক্লিক করুন, আরো পড়ুন :   ইসলাম
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-24 17:10:02