ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে করোনা বিধি-নিষেধের বিরুদ্ধে বিক্ষোভ বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
চীনে করোনা বিধি-নিষেধের বিরুদ্ধে বিক্ষোভ বাড়ছে উরুমকির আবাসিক ভবনে আগুনে নিহতদের স্মরণ করছেন বিক্ষোভকারীরা

চীনের উরুমকির একটি আবাসিক ভবনে আগুনে ১০ জনের প্রাণহানির পর দেশটিতে করোনা বিধি-নিষেধের বিরুদ্ধে বিক্ষোভ বাড়ছে। সাংহাইয়ের রাস্তায় হাজার হাজার মানুষকে নিহতদের স্মরণ ও বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করতে দেখা গেছে।

রোববার (২৭ নভেম্বর) মার্কিন সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে। বিক্ষোভকারীদের অনেকেই চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পদত্যাগ দাবি করেছেন।

বিক্ষোভ চলাকালীন তিনজনকে পুলিশ ধরে নিয়ে যাওয়ার দৃশ্য দেখেছে বিবিসি।

উরুমকির আবাসিক ভবনে অগ্নিকাণ্ডের জন্য সেখানে লকডাউন দেওয়াকে দায়ী করছেন চীনের অনেকেই। যদিও কর্তৃপক্ষ এই অভিযোগ অস্বীকার করেছে।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার পরিপ্রেক্ষিতে নতুন করে বিধি-নিষেধ আরোপ করেছে চীন। এরইমধ্যে দেশটির উরুমকির একটি আবাসিক ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুনে আটকা পড়ে ১০ জনের প্রাণহানির ঘটনা ঘটে।

এসব ঘটনায় রাজধানী বেইজিংসহ দেশটির বিভিন্ন শহরে তীব্র বিক্ষোভ শুরু হয়।

সংবাদমাধ্যমগুলোতে বলা হয়েছে, শুক্রবার রাতে জিনজিয়াংয়ের রাজধানী উরুমকিতে রাস্তায় নেমে বিক্ষোভ করেন হাজার হাজার মানুষ। এ সময় তারা ‘লকডাউনের অবসান চাই’ স্লোগান দেন।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।