ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের ‘কুখ্যাত’ কারাগারে আগুনের ঘটনায় ৪ মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
ইরানের ‘কুখ্যাত’ কারাগারে আগুনের ঘটনায় ৪ মৃত্যু

ইরানের কুখ্যাত এভিন কারাগার রোববার (১৬ অক্টোবর) অগ্নিকাণ্ড ঘটনায় ৪ জনের মৃত্যু হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম আইআরএনএ।

আইআরএনএ’র খবরে বলা হয়েছে, রাজনৈতিক বন্দি, সাংবাদিক ও বিদেশি নাগরিকদের আটক করে রাখার জন্য পরিচিত ইরানের কুখ্যাত এভিন কারাগার। সেখানে শনিবার (১৫ অক্টোবর) রাত থেকে বন্দীদের মধ্যে মারামারি হয়েছিল। পরে হঠাৎ আগুনের ঘটনা ঘটে। কয়েকটি গুলির শব্দও শোনা যায়।

ইরানের বিচার বিভাগের বরাত দিয়ে খবরে বলা হয়, এ ঘটনায় ৪ বন্দীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৬১ জন।

প্রাথমিক তদন্তে ধোঁয়া কারণে বন্দীদের মৃত্যু হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। ১০ বন্দীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে; তাদের মধ্যে চারজনের অবস্থা সংকটজনক।

বর্তমানে কারাগারের পরিস্থিতি শান্ত। আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। তারপরও সংশ্লিষ্টরা তদন্ত চালিয়ে যাচ্ছেন।

আগুনের ঘটনা চাউর হওয়ার পর তেহরানের গভর্নর মোহসেন মানসৌরি গণমাধ্যমে একটি বিবৃতি দেন। তাতে বলা হয়, কারাগারের কর্মকর্তারা জানিয়েছেন বন্দীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। যারা নিজেদের মধ্যে মারামারি করেছেন, তাদেরই কেউ কারাগারের সেলাই ওয়ার্কশপে আগুন ধরিয়ে দেন।

কয়েকজন প্রত্যক্ষদর্শী আবার জানিয়েছেন, কিছু মোলোটভ ককটেল কারাগারে নিক্ষেপ করা হয়েছিল। সেগুলো বিস্ফোরিত হয়ে আগুন লেগে যায়। এ সময় নিরাপত্তা বাহিনী গুলি চালায়। লোকজনকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাসও ব্যবহার করে তারা।

কারাগারে আগুনের ঘটনায় কিছু ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।