ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ হামলায় পূর্ব-দোনেৎস্কে পিছু হটছে ইউক্রেন  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
রুশ হামলায় পূর্ব-দোনেৎস্কে পিছু হটছে ইউক্রেন  

ইউক্রেনের সেনাপ্রধান অলেক্সান্ডার সিরস্কি বলেছেন, রাশিয়ার সেনা আধিক্য পূর্ব-দোনেৎস্কে অন্তত তিনটি গ্রাম থেকে ইউক্রেনীয় সেনাদের পিছু হটতে বাধ্য করেছে। তার দাবি পূর্ব ইউরোপের রুশ হামলার মুখে ফ্রন্টলাইনে পরিস্থিতি দিন দিন আরও খারাপ হয়েছে।

ইউক্রেন গত কয়েক মাস ধরে গোলাবারুদ, সৈন্য এবং আকাশ প্রতিরক্ষার ব্যবস্থার স্বল্পতায় ভুগছে। গত সপ্তাহে ইউক্রেনকে ৬১ বিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা প্যাকেজ দিতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু নতুন মার্কিন অস্ত্র এখনও রাশিয়া-ইউক্রেন ফ্রন্টলাইনে পৌঁছায়নি। এই সুযোগে রাশিয়া সৈন্য সংখ্যা এবং আর্টিলারিতে তার শ্রেষ্ঠত্বের সুবিধা নেওয়ার চেষ্টা করছে। খবর আল জাজিরা 

রোববার সামাজিক যোগাযোগ মাধ্যমে জেনারেল সিরস্কি জানান, ফ্রন্টলাইনে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। রাশিয়ার সৈন্যরা অবদিভকা দখল করার পর বর্তমানে চাসিভ ইয়ারকে ঘিরে যুদ্ধ হচ্ছে।  

তিনি বলেছেন, মস্কো কিছু সেক্টরে কৌশলগত সাফল্য অর্জন করেছে। হেরে যাওয়া সেনা ইউনিটগুলোকে অন্য অঞ্চল থেকে নতুন ব্রিগেড এনে প্রতিস্থাপন করা হচ্ছে।

অন্যদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় রোববার জানিয়েছে, তাদের সৈন্যরা আভদিভকা থেকে প্রায় ১০ কিলোমিটার উত্তরে নভোবাখমুটিভকা গ্রাম দখল করেছে।

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।