ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ৭ মাসে সর্বনিম্ন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২২
বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম ৭ মাসে সর্বনিম্ন

আন্তর্জাতিক বাজারে আবারও কমলো জ্বালানি তেলের দাম। বুধবার (৭ সেপ্টেম্বর) দাম কমে সাত মাসে সর্বনিম্ন হয়েছে।

 

বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ট্রেডিং ইকোনমিকসের হিসাবে, বুধবার যুক্তরাষ্ট্রের ডব্লিউটিআই অপরিশোধিত তেলের দাম ৪ শতাংশ কমে প্রতি ব্যারেল হয় ৮৩ ডলার, যা গত জানুয়ারির পর থেকে সবচেয়ে কম দাম। এর পাশাপাশি লন্ডনের ব্রেন্ট অপরিশোধিত তেলের দাম ৩ শতাংশের বেশি কমে প্রতি ব্যারেল হয় ৮৯ ডলার।

সংস্থাটি জানায়, বৈশ্বিক জিডিপি প্রবদ্ধি মন্থর হওয়ায় তেলের চাহিদা কমবে—এমন উদ্বেগ রয়েছে। এতে নতুন করে যুক্ত হয়েছে চীনের করোনার বিধি-নিষেধ ও মূল্যস্ফীতি। দেশটির কয়েকটি শহরে নতুন করে বিধি-নিষেধ দেওয়া হয়েছে। এতে ভোক্তা চাহিদাও কমছে। ফলে চীনের জ্বালানি আমদানি কমতে পারে। এর প্রভাব পড়বে বিশ্ববাজারে, কমছে দাম।   

এর আগে গত সোমবার সৌদি ও রাশিয়া নেতৃত্বাধীন ওপেক প্লাস দেশগুলো আগামী অক্টোবর থেকে প্রতিদিন এক লাখ ব্যারেল তেল উৎপাদন কমানোর ঘোষণা দেয়। আর এরপরই বিশ্ববাজারে তেলের দাম বেড়ে যায়। যদিও আবার তা কমে এলো।

জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার পর্যবেক্ষণকারী বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, গত আগস্ট মাসের মাঝামাঝি পর্যন্ত ছয় মাসে বিশ্ববাজারে ব্রেন্ট অপরিশোধিত তেলের দাম কমেছে ১৩ দশমিক ৭ শতাংশ এবং ডব্লিউটিআইয়ের দাম কমেছে ৯ দশমিক ৭ শতাংশ।

সিএমসি মার্কেটসের বিশ্লেষক টিনা টেং বলেন, মার্কিন ডলারের মূল্য বৃদ্ধি, সুদের হার বৃদ্ধি, চীনের নিম্নমুখী প্রবৃদ্ধি প্রভৃতি আন্তর্জাতিক বাজারে তেলের দামের ওপর চাপ তৈরি করেছে ।

সূত্র: ইন্ডিয়ানএক্সপ্রেস

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা,সেপ্টেম্বর০৮, ২০২২
ইআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।