ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় বিলুপ্ত হবে প্রেসিডেন্টের পতাকা, বাদ যাবে ‘হিজ এক্সেলেন্সিও’

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০২২
শ্রীলঙ্কায় বিলুপ্ত হবে প্রেসিডেন্টের পতাকা, বাদ যাবে ‘হিজ এক্সেলেন্সিও’

শ্রীলঙ্কার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে। শপথ নেওয়ার পর প্রেসিডেন্টের চেয়ারে বসে বেশ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

তার সিদ্ধান্ত অনুসারে এখন থেকে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে সম্বোধনে ‘হিজ এক্সেলেন্সি’র ব্যবহার বাতিল হচ্ছে। বিলুপ্ত হচ্ছে প্রেসিডেন্টের পতাকাও।

শুক্রবার (১৫ জুলাই) স্থানীয় সময় দুপুর ১২টার দিকে প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়ার কাছে শপথ নেন রণিল। তারপরই এসব সিদ্ধান্তের কথা জানান তিনি। খবর নিউজ ফার্স্ট

লঙ্কান এ গণমাধ্যমের খবরে বলা হয়, দেশের আইন-শৃঙ্খলা, গণতন্ত্র ও সংবিধান রক্ষায় নিজের প্রতিশ্রুতির ওপর জোর দিয়েছেন রণিল বিক্রমাসিংহে। টেলিভিশনের দেওয়া বক্তব্যে তিনি বলেন, আমি কখনই কোনো অসাংবিধানিক কাজে সহায়তা করব না। কারণ, আইনশৃঙ্খলার পতন দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে।

এ সময় তিনি খাদ্য, বিদ্যুৎ এবং পানি সরবরাহের শৃঙ্খলা ব্যাহত হতে পারে বলে সতর্ক করেন। জনগণকে সামনে আসা বিপৎজ্জনক পরিস্থিতি সম্পর্কে ধারণা রাখতে আহ্বান জানান তিনি।

রণিল আরও বলেন, শূন্য রাজনৈতিক হস্তক্ষেপ ছাড়া দেশে আইনশৃঙ্খলা রক্ষার জন্য চিফ অব ডিফেন্স স্টাফ, পুলিশের মহাপরিদর্শক এবং তিন সশস্ত্র বাহিনীর কমান্ডারদের সমন্বয়ে একটি বিশেষ কমিটি করা হয়েছে। সংবিধানের ১৯ তম সংশোধনী আবারও সম্পূর্ণরূপে বাস্তবায়ন করা উচিৎ বলেও তিনি মন্তব্য করেন।

রাজনীতিবিদদের উচ্চাকাঙ্ক্ষা একপাশে রেখে দেশের কথা ভাবতে আহ্বান জানিয়ে লঙ্কান অন্তর্বর্তী প্রেসিডেন্ট বলেন, ব্যক্তিকে রক্ষা করার চেয়ে, দেশকে রক্ষা করুন। দেশকে বাঁচাতে রাজনীতিতে সক্রিয় থাকুন।

এ সময় রাষ্ট্রপতির ভাষণকালীন তাকে হিজ এক্সেলেন্সি শব্দটির ব্যবহার নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান রণিল। রাষ্ট্রপতির পতাকা বিলুপ্ত করা হবে বলেও তিনি জানান। এর কারণ হিসেবে তিনি বলেন, দেশকে একটিমাত্র পতাকা ছায়াতলে রাখতে হবে এবং সেটি শুধুমাত্র জাতীয় পতাকা।

দেশে যে বিক্ষোভ চলছে সে ব্যাপারে তিনি বলেন, আইন ও শান্তি বজায় রাখার জন্য অবিলম্বে ব্যবস্থা নেওয়া হবে। শান্তিপূর্ণ প্রতিবাদ গৃহীত হয়, তবে কেউ কেউ নাশকতার কাজে লিপ্ত রয়েছে। কেউ কেউ নতুন রাষ্ট্রপতি নির্বাচনে সংসদ সদস্যদের ওপর চাপ সৃষ্টি করার চেষ্টা করছেন। কোনো গোষ্ঠীকে সংসদীয় গণতন্ত্র নষ্ট করতে দেওয়া হবে না।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০২২
এনএইচআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।