ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অন্তর্বর্তীকালীন রণিল, ৭ দিনের মধ্যে শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২২
অন্তর্বর্তীকালীন রণিল, ৭ দিনের মধ্যে শ্রীলঙ্কায়  নতুন প্রেসিডেন্ট অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে

ইতিহাসের সবচেয়ে খারাপ সময় চলছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায়। বিরাট অর্থনৈতিক মন্দা, এ নিয়ে নানা নাটকীয়তা ও রাজনৈতিক উত্থান পতনের মধ্যে দেশ ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে।

ইমেইলে পদত্যাগপত্র পাঠিয়েছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনের কাছে। তিনি সেটি গ্রহণ করার পর অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে। এদিকে আগামী ৭ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট পাবে শ্রীলঙ্কা, এমনটি জানিয়েছেন স্পিকার।

শ্রীলঙ্কার স্থানীয় সংবাদমাধ্যম, ভারতীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে। লঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিরর বলেছে, শুক্রবার (১৫ জুলাই) স্থানীয় সময় দুপুর ১২টায় প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তাকে শপথ বাক্য পাঠ করান প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়া।

গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগ নিশ্চিত হওয়ার পর শপথ নেন রণিল। এর আগে গোতাবায়ার পদত্যাগপত্র পাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেন মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে। এ সময় তিনি আরও বলেন, আগামী ৭ দিনের মধ্যে তাদের দেশ নতুন একজন প্রেসিডেন্ট পেতে যাচ্ছে।

স্পিকার এ সংক্রান্ত একটি বিবৃতিও প্রকাশ করেছেন। সেখানে তিনি বলেন, নতুন প্রেসিডেন্ট নির্বাচিত না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। আগামী ৭ দিনের মধ্যে নির্বাচন প্রক্রিয়া অবশ্যই শেষ করা উচিত।

এতে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি ও বজায় রাখতে দেশের জনগণের প্রতি আহ্বান জানান স্পিকার মাহিন্দা। তিনি বলেন, শনিবার (১৬ জুলাই) পার্লামেন্টে বৈঠক বসতে যাচ্ছে। এমন কোনো কিছু ঘটাবেন না, যেন তার কারণে আমাদের সঠিক সিদ্ধান্ত নিতে দেরি হয়।

এদিকে, দ্বীপরাষ্ট্রটিতে কারফিউ জারি করা হয়েছে। রাজাপক্ষে দেশ ছেড়ে পালানোর পর পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীকে ক্ষমতা দেন রণিল বিক্রমাসিংহে। এরপর থেকেই কার্যত শান্ত পরিস্থিতি বিরাজ করছে শ্রীলঙ্কায়।

প্রেসিডেন্টের দৌড়ে তিনজন

গোতাবায়ার পর কে হবে লঙ্কান প্রেসিডেন্ট, তা নিয়ে দেশটিতে যেমন কানাঘুষা চলছে, তেমনি চলছে আন্তর্জাতিক মহলেও। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া’র খবরে বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে শ্রীলঙ্কায় নতুন একজন প্রেসিডেন্ট নির্বাচন খুব গুরুত্বপূর্ণ। এ সময় নাগরিকদের সমর্থনে পপুলার ভোটে না গিয়ে দেশটির সংসদ সদস্যদের মাধ্যমেই নতুন প্রেসিডেন্ট নির্বাচন করা উচিত হবে।

স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে বলেছেন, ২২৫ জন সংসদ সদস্যের মধ্যে সংখ্যাগরিষ্ঠ ভোটের ভিত্তিতে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হবে। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, নতুন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে আছেন তিনজন। এরমধ্যে একজন খোদ ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রণিল বিক্রমাসিংহে। অপর দুজন হলেন পার্লামেন্টের বিরোধী দলনেতা সাজিথ প্রেমদাসা ও প্রবীণ সাংবাদিক তথা সংসদ সদস্য ডলাস অলহাপেরুমনা।

এর আগে ছয়বার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন রণিল। ধারণা করা হচ্ছে, এবার তিনি ভোটে লড়লে পার্লামেন্টের একটি বড় অংশের সমর্থন পাবেন।

বাংলাদেশ সময় : ১৫১৫ ঘণ্টা, ১৫ জুলাই, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।