ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরানের পরমাণু কর্মসূচি রুখতে একাট্টা যুক্তরাষ্ট্র–ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০২২
ইরানের পরমাণু কর্মসূচি রুখতে একাট্টা যুক্তরাষ্ট্র–ইসরায়েল

ইরানের পরমাণু কর্মসূচি রুখতে একটি যৌথ ঘোষণায় সই করেছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল।  বৃহস্পতিবার (১৪ জুলাই)  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ইসরায়েলের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ ওই ঘোষণায় সই করেছেন।

 

 যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটিই বাইডেনের প্রথম মধ্যপ্রাচ্য ও ইসরায়েল সফর। এই সফরে বাইডেন ফিলিস্তিনির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও সাক্ষাৎ করবেন।  
 
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়,  ওই যৌথ ঘোষণায় ইসরায়েলে মার্কিন সামরিক সহায়তা অব্যাহত রাখতে ওয়াশিংটনের অঙ্গীকারের বিষয়টিও অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। এর আগে, ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের তরফ থেকে রেকর্ড পরিমাণ ৩৮ বিলিয়ন ডলার সামরিক সহায়তা দিতে একটি চুক্তি সাক্ষর করে। ওই চুক্তির মেয়াদ ধরা হয়েছিল ১০ বছর।  

এ নিয়ে তেহরানের পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য করা হয়নি।

এদিকে বাইডেন বুধবার (১৩ জুলাই) বলেছেন, ইরানের কাছে পারমাণবিক অস্ত্র থাকার চেয়ে খারাপ কিছু হতে পারে না। আমরা যদি চুক্তিতে ফিরে যেতে পারি তবে আমরা তাদের শক্ত করে ধরতে পারবো।  

ইরানের পরমাণু কর্মসূচি নিয়ন্ত্রণে আনতে ২০১৫ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার চেষ্টায় দেশটির সঙ্গে চুক্তি সই হয়েছিল৷ ২০১৮ সালে ট্রাম্প সেই চুক্তি থেকে বেরিয়ে আসেন৷ এই চুক্তি বাঁচাতে এখন আলোচনা চলছে৷ 

ইসরায়েল সফর শেষে  সৌদি আরব সফরে যাওয়ার কথা রয়েছে বাইডেনের।

সূত্র: আল জাজিরা, রয়টার্স

বাংলাদেশ সময় : ১৮০৮ ঘণ্টা, ১৪ জুলাই, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।