ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিলের পদত্যাগ চান শ্রীলঙ্কান নেতারা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট  রনিলের পদত্যাগ চান  শ্রীলঙ্কান নেতারা শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে

রাজনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় রাজনীতিবিদদের একটি সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে প্রধানমন্ত্রী ও ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট পদ থেকে রনিল বিক্রমাসিংহের পদত্যাগের দাবি উঠেছে।

সেই সঙ্গে  ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দেশটির পার্লামেন্টের স্পিকারকে দায়িত্ব দেওয়ারও দাবি উঠেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান সরকারের যেসব মন্ত্রীরা সর্বদলীয় বৈঠকে সমবেত হয়েছিলেন, তারা একটি সর্বদলীয় সরকার গঠন করে সেই সরকারের কাছে দায়িত্ব হস্তান্তরে সম্মত হয়েছেন।  

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের কার্যালয় থেকে বলা হয়েছে, পার্লামেন্টের সরকারি দল ও বিরোধী দলগুলো মিলেই সর্বদলীয় সরকার গঠন করা হবে। বৈঠকে রনিল স্পিকার মাহিন্দা ইয়াপা আবেওয়ার্ধেনাকে বলেছেন, একজন সর্বজন গ্রহণযোগ্য ব্যক্তিকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিতে।  

এদিকে একই ব্যক্তির প্রধানমন্ত্রী ও ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হওয়ার বিষয়ে কটাক্ষ করেছেন বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসা। প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের বিষয়টি নিয়ে প্রেমাদাসা বলেছেন, এটিই রাজাপক্ষের গণতন্ত্র।

১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর সবচেয়ে মারাত্মক আর্থিক সংকট পার করছে শ্রীলঙ্কা। ২০২২ সালের মার্চ মাস থেকে অর্থনৈতিক সংকটের জেরে শ্রীলঙ্কার পরিস্থিতির চরম অবনতি ঘটে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে সরব হয় গোটা দেশ। ভোগ্যপণ্যের আকাশচুম্বী দাম, জ্বালানির অস্বাভাবিক দাম বৃদ্ধি, বিদ্যুৎ বিভ্রাট, ওষুধের তীব্র সংকট এসবের জন্য প্রেসিডেন্ট গোতাবায়া ও তার ভাই সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষেকে দায়ী করে আসছেন আন্দোলনকারীরা।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময় : ২২২৪ ঘণ্টা, ১৩ জুলাই, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ